Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে কি করা যায়?

*ঘুম* *টিপস* *লাইফস্টাইলটিপস*
( ২৩ টি উত্তর আছে )

( ৫,৪৯৬ বার দেখা হয়েছে)

শাওন  জানতে, শুনতে ও বলতে ভালোবাসি...

গুরু

মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে আমি খানিকক্ষন বারান্দায় খোলা বাতাসে হাঁটি, কখনো হয়তো প্রিয় কোনো গানের দু-এক কলি গাই...তারপর আবার বিছানায় গিয়ে ঘুমাবার চেষ্টা করি।

Latif Hossain  :-)

মহাগুরু

ঘুম ভেঙ্গে যাওয়ার কারনের ওপরও নির্ভর করবে করণীয়। যদি দুশ্চিন্তার কারনে হয়ে থাকে, তাহলে লিখে ফেলুন কাগজে, রেখে দিন পরদিন ওটা নিয়ে "ডিল" করবেন বলে। এটা এক ধরনের স্বস্তি দেয়। যদি সন্ধ্যায় বা ঘুমানোর আগে বেশী পরিমানে উত্তেজক কিছু খেয়ে থাকেন যেমন চা, কফি, তৈলাক্ত-মসলাযুক্ত খাবার ইত্যাদি, তবে প্রচুর পানি পান করুন যেন দুই একবার বাথরুমে যেতেই হয়। তাতে শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে, স্বস্তি ফিরে ঘুমের সহায়ক হবে। হাতমুখ ধুয়ে ফেলুন ভালো করে। পানি সবসময়ই প্রশান্তি আনে। তার পরও যদি কিছু না হয় আর মেডিটেশন করতে না পারেন তবে বাংলাদেশের পাঁচসালা বা বার্ষিক উন্নয়ন পরিকল্পনা কিতাবটি পড়ুন। রীতি মত হাই তুলে ঘুম আসবে পাঁচ মিনিটে। অব্যর্থ ওষুধ। নিউ মার্কেট, নীল-ক্ষেতের দুটো দোকান অথবা মতিঝিলে স্টক এক্সচেঞ্জের সামনে ফুটপাথে পাওয়া যায় কিতাবটি।

রয়েল  সুখী মানুষ

পন্ডিত

জীবনের শ্রেষ্ঠ কিছু সৃতি মনে করুন। এমন কিছু যেটা আপনাকে মনের অজান্তে হাসবে। তারপর একটু হাঁটাহাঁটি করতে পারেন, বেশী করে পানি খান। তারপর আবার ঘুমানোর চেষ্ঠা করুন। তারপরও ঘুম না এলে হালকা কোন গল্পের বই নিয়ে শুয়ে পড়ুন, পড়তে পড়তে ঘুম চলে আসবে। ভুল করেও জোর করে ঘুমানোর চেষ্ঠা করবেন না। হিতে বিপরীত হতে পারে। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বললাম, দয়া করে ক্ষমা সুন্দর দৃস্টিতে দেখবেন.

শুচি  নিজেকে খুঁজে ফিরি

গুরু

রাতের আকাশে তারা থাকলে, তারাদের দিকে তাকিয়ে খুব কাছের মানুষদের কথা ভাবা যেতে পারে। আর যদি তারাবিহীন রাত হয় তাহলে তো আরও ভালো। উপভোগ করুন রাতের অন্ধকারের অপার সৌন্দর্য।

Syed Tashfin Chowdhury  Professionally, I am the Editor of New Age's Xtra magazine. I also write for Asia Times Online, Khabar South Asia and rediff.com. I love to watch movies, read books and to make people laugh

জ্ঞানী

আপনি যদি আবার ঘুমাতে চান তাহলে একটা বই পরা শুরু করতে পারেন। আমার জন্য ভালো কাজ দেয় এই আইডিয়াটা। কিন্তু যদি ঘুমাতে না চান, তাহলে টেলিভিশন দেখতে পারেন বা মুভি দেখতে পারেন।

মাহফুজ  ভাই শিরোনাম মাত্র খুইজা পাইলাম, সময় লাগবে দিতে

গুরু

মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে অনেক কিছু আছে করার মত। যেমন- ফেসবুক ব্রাউস করা, টিভি দেখা, গান শোনা ইত্যাদি। তবে টিভি দেখলে কম ভলিউমে দেখা উচিত যেহেতু সবাই ঘুমিয়ে থাকে। আর সব চেয়ে ভালো অপশন হল একটু চেষ্টা করে আবার ঘুমায় যাওয়া।

দীপ্তি  আমি শান্ত, সাম্য, আহ্লাদী, মিশুক, পরিপাটি, গোছালো, খুব নরম মনের একজন সাধারণ মানুষ :)

মহাগুরু

মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে প্রথমেই বিছানা ছেড়ে উঠবেন না,আবার ঘুম আনবার চেষ্টা করুন.কিন্তু তাতে যদি কাজ না দেয়,তবে এবার উঠে পড়ুন.যদি পাশে মা কিংবা অতি প্রিয়জন কেউ থাকে তার ঘুমন্ত মুখের পানে চেয়ে থাকুন,ঘরের ০ বাতিটা কিন্তু জালিয়ে নিবেন আর সেই মৃদু আলোতে তার দিকে অপলক ভাবে চেয়ে থাকুন .তারপর মনে করে দেখুন মনের অজান্তে সে আপনার দ্বারা দুঃক্ষ পেয়েছে কিনা কিংবা আপনার কোনো কাজ তাকে কখনো দুঃক্ষ দিতে পারে কিনা.মাঝরাতে ঘুম ভেঙ্গে যাওয়া হয়ত নিজেদেরই কোনো অসস্তি/দুশ্চিন্তা/দুর্ঘটনার প্রতিফলন মাত্র.তবে অসুখ-বিসুখ হলে সেটা ভিন্ন বিসয়.যদি পূর্বের কারনটাই মুক্ষ হয় তবে আপনার প্রিয় মানুসের পাশে সুয়ে তাকে জড়িয়ে ধরে মনে মনে ক্ষমা চান আর প্রমিস করুন আপনি নিজে ভালো থেকে সবাইকে ভালো রাখবেন.আবার দেখুন তো ঘুম আসে কি না?

alapi  

পন্ডিত

মাঝরাতে ঘুম ভেঙে গেলে টিভিতে কোন নিউজ চ্যানেল খুঁজে বের করবেন অথবা কোন ‘বোরিং’ টক শো দেখতে থাকবেন। দেখবেন ৫ মিনিটের মধ্যে ঘুম আসবে! যদি আমি কখনো মাঝরাত পর্যন্ত জাগি, তাহলে ফেসবুকে ঢুকে দেখি কে অনলাইনে আছে। তারপর তাকে ফোন দিয়ে জিজ্ঞেস করি এই সময় ফেসবুকে সে কি করছে......হা হা হা! নাহ, সত্যিকার অর্থে যদি ঘুম না আসে তখন ভালো বই পড়ার চেষ্টা করি, ইন্টারনেট ব্রাউস করি অথবা নতুন কিছু রান্না করতে বসে যাই।

খুব চমত্কার!! উপভোগ করুন আপনার একান্ত নিজস্ব সময়। ডায়েরি লিখুন যত অল্পই হোক না কেন। আর অবশ্যই আকাশে একবার তাকাতে ভুলবেন না, চা কিংবা কফির সাথে। নিয়মিত এভাবে চলতে থাকলে নিশ্চিত কিছু আবিষ্কার করে ফেলবেন। নিজেকেও আবিস্কার করে ফেলতে পারেন :) ভালো থাকুন।

aktartonmoy  

জ্ঞানী

ক্লাস এর বই পরা সুরু করুন, দেখবেন ২ মিনিটের মদ্ধে ঘুম চলে আসবে.

যাযাবর পথিক হিমাদ্রী  মানুষ ও মানবতা ( Human & Humanity).

মহাগুরু

এক গ্লাস পানি পান করে আবার ঘুমিয়ে যান.

সুরাইয়া  The sunflower is mine, in a way....

মহাগুরু

একবার এক রাতে ঘুম ভেঙ্গে গেল। তখন অনেক রাত। বর্ষা কাল। গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল!! বারান্দায় গেলাম! নিয়ন আলোয় বৃষ্টি গুলো কে মনে হচ্ছিল অপার্থিব কোন কিছু!! এত বেশি সুন্দর দৃশ্য আমার চেনা পৃথিবীর কি না বুঝতে পারছিলাম না!! এরপর থেকে মাঝ রাতে ঘুম ভেঙ্গে গেলে এক কাপ চা নিয়ে বারান্দায় চলে যাই। নিয়ন আলোয় আলোকিত নীরব শহর দেখি। আমি এটাই করি। তবে গান শোনা যেতে পারে। কিংবা দেখা যেতে পারে youtube এ কোন docu! অথবা কোন বই হতে পারে সঙ্গী!!

Taifur Islam  

জ্ঞানী

কিছু করার নাই। ভোর পর্যন্ত সজাগ থাকবেন, সকালের দিকে এমনি ঘুম পাবে।

অরন্য  জানি না কখন কি???

বিশারদ

ফ্রেশ হয়ে আবার নতুন করেন ধুমাতে চেষ্টা করতে পারেন | আমার ক্ষেত্রে এমনটা হয় না, কারণ ম্যাক্সিমাম রাতেই মাঝ রাতের পরে বেরসিক বিছানাতে আশ্রয় খুজি |

হঠাৎ আমি  মনের ময়লা কাটাতে চাও, ভালো চিন্তায় মন দাও।

বিশারদ

বই পড়ুন। আপনার কাছে যে বিষয়টা কঠিন মনে হয় সেই বইটা পড়ুন। দেখবেন কিছুসময়ের মধ্যেই ঘুম পাচ্ছে। (ভেরিফাইড)

----  পাহারাদার

গুরু

তানজিনা তাবাসসুম  এক্কেবারে আমার মত ............

জ্ঞানী

আবার ঘুমিয়ে পড়ার চেষ্টা করা যায় । আর যদি না তা কার্যকর হয় তাহলে নিজের প্রিয় কিছু কাজ করা যায় , এই ধরুন গান শোনা , গল্পের বই বা রবীন্দ্রসঙ্গীতের সাথে এক কাপ গরম কফি .....................:)

যারিন তাসনিম  সুকন্যা

মহাগুরু

ছোট বেলায় ঘুম না এলে আম্মু ভেড়া গুনতে বলত হা হা হা চেষ্টা করে দেখতে পারেন হয়ত ঘুম চলে ও আসতে পারে l

জাহিদ অভাজন  জগতে তাই সুন্দর, যা কিছু আরাধ্য

বিশারদ

রাইয়াদ রাদ  গুড ফর নাথিং

গুণী

মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে আমি জীবন নিয়ে চিন্তা করি। জীবন কিভাবে চলছে। কিংবা কোন আজব ঘটনা বা ছোটবেলার ঘটনাগুলো মনে করার চেষ্টা করি। খুব ভালো লাগে। এ সময়টায় কোন চিন্তা করে শান্তি পাওয়া যায়।

Mohammad Reza  

গুণী

তাহাজজুদের নামাজ টা  পড়ে নিবেন 

২ টি উত্তর লুকিয়ে রাখা হয়েছে

Latif Hossain

মহাগুরু

:-)

মাহমুদুল ইসলাম শুভ

গুরু

অনুষ্ঠান প্রযোজক, রেডিও আহা!!! [www.radioaha.com]

মুভি দেখেন। জ্ঞান বাড়বে।

অথবা,