Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ২২ টি উত্তর আছে )

( ১২,৪৭৪ বার দেখা হয়েছে)

রিমি  সাধারণের মধ্যে সাধারণ

মহাগুরু

ফ্রিজে খাবারের দুর্গন্ধ ছড়ালে আগে অবশ্যই খুঁজে বের করতে হবে ঠিক কোন খাবার থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। সেই খাবারটা বের করে ফেলতে হবে। একই সাথে অর্ধেকটা লেবু কেটে ফ্রিজে রেখে দিলে খুব জলদিই দুর্গন্ধটা চলে যাবে।

Latif Hossain  :-)

মহাগুরু

উপরের উত্তরের সাথে যোগ করা গেল। একটা ভেজা স্পঞ্জে বেকিংপাউডার ছিটিয়ে তা দিয়ে মুছে ফেলুন ফ্রীজের পুরো ভেতরটাই। তারপর আরেকটা পরিষ্কার-ভেজা স্পঞ্জ দিয়ে আবারো মুছে ফেলুন। শেষমেশ এক বক্স বেকিংসোডা সুবিধামত জায়গায় ফ্রীজের ভেতর রেখে দিন। আরো একটি উপায় হচ্ছে প্রায় সাড়ে তিন লিটার পানিতে একমুঠো লবন গুলে তাতে স্পঞ্জ ভিজিয়ে আগের মতই মুছে ফেলুন ফ্রীজের ভেতরটা। আবার পরিস্কার পানিতে স্পঞ্জ ভিজিয়ে লবন পানির থেকে যাওয়া অংশও মুছে ফেলতে হবে। লবন গলে যাওয়ায় এভাবে মুছলে ভেতরে কোথাও স্ক্র্যাচ বা দাগ পড়বে না। আরো নানা উপায়তো আছেই তবে এ দুটোই বেশ কাজের।

Saif  আমি খারাপ ...কিন্তু ভন্ড না ....!

বিশারদ

খাবার থেকে যাতে দুর্গন্ধ না ছড়ায় সেই জন্যই কিন্তু খাবার ফ্রিজে রাখা হয়। তারপরও যদি দুর্গন্ধ ছড়ায় তাহলে দুর্গন্ধ ছড়ানোর কারনটা বের করা উচিত । হতে পারে খাবার টাই নষ্ট হয়ে গিয়েছে সেক্ষেত্রে নষ্ট খাবারটা সরিয়ে ফেলুন এবং একটি পরিষ্কার ন্যাকড়া ও সাবান পানি দিয়ে ভিজিয়ে ফ্রিজের ভিতরটি ভালোভাবে মুছুন। আরেকটা কারণে দুর্গন্ধ ছড়াতে পারে এবং সেটি হলো যদি আপনার ফ্রিজটা নষ্ট হয়ে গিয়ে থাকে। সেক্ষেত্রে আপনার ফ্রিজের মিস্ত্রীকে খবর দেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

মাহফুজ  ভাই শিরোনাম মাত্র খুইজা পাইলাম, সময় লাগবে দিতে

গুরু

গন্ধ যদি সরাতে চান তাহলে প্রথমেই ফ্রিজ বন্ধ করে সব কিছু বের করে ফেলেন। তারপর পানি দিয়ে পুরো ফ্রিজটা ধুয়ে ফেলেন। তারপর ফ্রিজটা বন্ধ করে আবার চালু করুন। কিছুক্ষণের মধ্যে আশা করা যায় গন্ধ চলে যাবে।

মো আকছাদুর রহমান  যে এখনও নিজেকে চিনেনা...........

মহাগুরু

ফ্রিজে প্রায়ই দুর্গন্ধ হয়। এ অবস্থায় ফ্রিজে খাবার রেখে দেওয়াটা অস্বাস্থ্যকর। ফ্রিজের খাবার ঢেকে রাখুন। ফ্রিজে অনেক সময় অগোচরে সবজি পচে দুর্গন্ধ হয়। আর তাই এদিকে লক্ষ্য রাখতে হবে। প্রতি সপ্তাহে একবার ফ্রিজ পরিষ্কার করা উচিত। ফ্রিজ পরিষ্কার করার পর অনেকক্ষণ ফ্রিজের দরজা খোলা রাখুন। রেফ্রিজারেটরে রান্না করা মাছ, মাংস কিংবা যেসব খাবারের গন্ধ ছড়িয়ে পড়তে পারে অন্য খাবারে_ বায়ুরোধী পাত্র কিংবা ঢাকনাবদ্ধ বাটিতে রাখলে গন্ধ ছড়াবে না।

শাওন  জানতে, শুনতে ও বলতে ভালোবাসি...

গুরু

খাবার ঢেকে রাখলে ফ্রিজে কখনোই গন্ধ হয় না। কোনো কারনে গন্ধ ছড়ালে সব্ব কিছু বের করে ফ্রিজ বন্ধ করে পরিষ্কার করুন।

নাম প্রকাশে অনিচ্ছুক

একটা কাপে বেকিং সোডা রেখে দিলে দুর্গন্ধ থাকে না।

মাহমুদুল ইসলাম শুভ  অনুষ্ঠান প্রযোজক, রেডিও আহা!!! [www.radioaha.com]

গুরু

ফ্রিজে লেবু কেটে রেখে দিন। সমস্যা সমাধান হয়ে যাবে।

akhi.aklima  I can change evrything in my life,if allah help me!!!!he allah for give us.

পন্ডিত

একটা ভেজা স্পঞ্জে বেকিংপাউডার ছিটিয়ে তা দিয়ে মুছে ফেলুন ফ্রীজের পুরো ভেতরটাই। তারপর আরেকটা পরিষ্কার-ভেজা স্পঞ্জ দিয়ে আবারো মুছে ফেলুন। খুব বেশী কিছু না , খাবার ভালভাবে বক্স অথবা প্যাকেট করে রাখলেই হয়।একই সাথে অর্ধেকটা লেবু কেটে ফ্রিজে রেখে দিলে খুব জলদিই দুর্গন্ধটা চলে যাবে।

Jahangir Kabir  

জ্ঞানী

যেকোনো খাবার ই হোক সেটা একটা বাক্স এ রেখে সেই বাক্স এর মুখ বধ করে ফ্রিজ এ রাখুন তাহলে কখনই আর ফ্রিজ এ দুর্গন্ধ হবেনা. সাধারণত পিয়াজ বা রসুন বাটা খোলা অবস্থায় ফ্রিজ এ রাখলে খুব দুর্গন্ধ ছড়ায়.

chhottopakhi  

পন্ডিত

উত্তরঃ ফ্রিজে খাবারের দুর্গন্ধ ছড়ালে :

  1. একটা পরিষ্কার কাপড়ে এক চা চামচ ব্রেকিং সোডার পুটলি বেঁধে ফ্রিজের এক কোনায় রেখে দিন
  2. রান্না করা খাবারগুলো অবশ্যই বক্সে করে ঢেকে (এয়ার টাইট হলে ভালো হয়) মুখ ভালকরে বন্ধ করে রাখবেন. 
  3.  ফ্রিজ নিয়মিত পরিষ্কার করবেন (প্রতি সপ্তাহে একবার) আপনার ফ্রিজটি পরিষ্কার করার পরে পানিতে একটু বেকিং সোডা মিশিয়ে নরম  কাপড় বা স্পঞ্জ দিয়ে ফ্রিজটা ভালোকরে একবার মুছে ফেলুন.

আশা করি এগুলো পালন করলে আপনার ফ্রিজটি থাকবে দুর্গন্ধমুক্ত.

শুভেচ্ছা..........................

ইরফান আয়ন  বাংলা প্রাণের সুর

গুণী

খুব বেশী কিছু না , খাবার ভালভাবে বক্স অথবা প্যাকেট করে রাখলেই হয়।

আফরিন রহমান তৃষা  এক্সিকিউটিভ

জ্ঞানী

খাবার সবসময়ই ঢেকে রাখা উচিত। তাহলে কখনই গন্ধ ছড়াবে না।

মকসুদা হালিম  জন্ম আমার শ্রাবণ মাসে, পূর্ণিমার রাত-- / ফুলের বাগান গড়ে ওঠে যেদিক বাড়াই হাত !

পন্ডিত

ফ্রিজে খাবার দাবার সব সময় ঢেকে রাখতে হবে । ফ্রিজের দুর্গন্ধ দূর করতে ছোট্ট পোটলায় করে একটু কর্পুর ফ্রিজের এক কোনে রেখে দেবেন ।

দীপ্তি  আমি শান্ত, সাম্য, আহ্লাদী, মিশুক, পরিপাটি, গোছালো, খুব নরম মনের একজন সাধারণ মানুষ :)

মহাগুরু

 নানা রকমের স্বাদের তরকারি এক ফ্রিজে রাখার কারণে ফ্রিজ খুললেই গন্ধ হতে পারে। সঠিক নিয়মে ফ্রিজের যত্ন নিলে এমন দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায় ; যেমন: সপ্তাহে অন্তত একদিন ফ্রিজের ভেতরটা পরিষ্কার করুন। যেদিন আপনার ফ্রিজে অল্প পরিমাণে খাবার থাকে, বা সপ্তাহের শেষ দিনটি বেছে নিন ফ্রিজ পরিষ্কার করার জন্য। 

আসুন জেনে নেওয়া যাক কিভাবে এ কাজটি আপনি করবেন:

# ফ্রিজ পরিস্কার করার আগে প্রথমে ফ্রিজের সুইচ বন্ধ করুন, ফ্রিজ থেকে সকল খাবার, কোন্টেনার, বোতল বের করে নিন,বেশি পুরানো খাবার ফেলে দিন।

# চার কাপ পানিতে দুই টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে একটি দ্রবন তৈরি করুন, এখন একটি স্পজ্ঞ দ্রবনটিতে ভিজিয়ে ফ্রিজের ভিতর-বাহিরে ভালো করে ঘষে মুছুন,ফ্রিজের সেলফ ও ড্রয়ার খোলা গেলে বাহিরে করে পরিস্কার করুন, একটি পুরানো শুকনা সুতি কাপড় দিয়ে সমস্ত ফ্রিজ মুছুন।

# ফ্রিজের গন্ধ দূর করতে একটি বাটিতে না ঢেকে কিছুটা বেকিং সোডা বা লেবু বা কমলার খোসা বা চায়ের পাতা ফ্রিজে রাখুন এবং প্রতি সপ্তাহে তা বদলিয়ে দিন যেকোনো খাবার অবশ্যই ঢাকনাসহ বাসনে রাখুন।

# ফ্রিজ পরিস্কার করতে আপনি এক কাপ পানিতে এক টে:চামচ লিকুইড ডিস্ ক্লিনার ও এক টে:চামচ ভিনেগার মিশ্রন তৈরি করুন এবং মিশ্রনটি স্প্রে করুন বা অল্প করে শুকনা কাপড়ে ঢেলে ফ্রিজ মুছুন।

# ফ্রিজের ড্রিপ ট্রের পানি নিয়মিত ফেলে দিতে হবে, ড্রিপ ট্রে ভালো করে ধুয়ে মুছে আবার ফ্রিজে লাগাতে হবে।

# আপনার ফ্রিজটি সপ্তাহে একবার বা মাসে একবার সম্পুর্ণটি খুব ভালো করে পরিস্কার করুন, ফ্রিজে আপনার প্রয়োজনীয় জিনিসগুল সাজিয়ে রাখুন, খারাপ গন্ধ থাকবে না।

# ফ্রিজের এক কোনায় একটি ছোট কৌটায় বেকিং সোডা রাখতে পারেন, এতে ফ্রিজে দুর্গন্ধ কম হবে। তারপরেও যদি গন্ধ হতেই থাকে, তাহলে আরেকটা কারণে দুর্গন্ধ ছড়াতে পারে এবং সেটি হলো যদি আপনার ফ্রিজটা নষ্ট হয়ে গিয়ে থাকে। সেক্ষেত্রে আপনার ফ্রিজের মিস্ত্রীকে খবর দেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। 

রিংকু  প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া রয়েছে :P

মহাগুরু

নিয়মিত ফ্রিজ পরিষ্কার রাখার চেষ্টা করুণ। মাসে অন্তত ২-৩ বার পুরো ফ্রিজ তা পরিষ্কার করুণ।পরিষ্কার করতে ভিনেগার ব্যাবহার করুণ।

Bappy  বন্ধুত্ব ভালোবাসা নিঃস্বার্থ সাহায্য

পন্ডিত

সব গুলো উত্তরই বেশ ভাল হয়েছে। তারপরও বলছি : খাবর সব পেটে ভরে রাখুন, তা হলে ফ্রিজ এ আর গন্ধ হবে না। যদি পেটে সব না আটানো যায় তবে, বিভিন্ন আকারে খাবার রাখার জন্য বক্স পাওয়া যায় তাতে করে রাখলে আর গন্ধ ছরাবে না।

NAZMUL  ...........................

পন্ডিত

ফ্রিজ নিয়মিত পরিষ্কার রাখুন. কিছু কাঠ কয়লা একটি বাটিতে করে ফ্রিজ এ রেখে দিন. গন্ধ থাকবে না

prothome durgondho jukto khabar ber kore freez poriskar kore freez er ek kone ek tukto lebu rakhte paren & chesta korben sob khabar dheke freez e rakhben.

Masud Khan  

গুণী

যে খাবার থেকে দুরগন্ধ ছড়াচ্ছে তা সরিয়ে ফেলতে হবে।তারপর লেবুর রস দিয়ে ফ্রিজের ভেতর ভালভাবে মুছে ফেলতে হবে তাতে দুরগন্ধ চলে যাবে।  আর খেয়াল রাখতে হবে নতুন প্লাস্টিকের পাত্রে খাবার না রাখা হয়। কারণ প্লাস্টিক অনেক সময় দুর্গন্ধ ছড়ায়। তাই প্লাস্টিকের দুর্গন্ধ দূর করতে হলে প্লাস্টিকের পাত্রে চাল দিয়ে পূর্ণ করে রেখে দিন ১ দিন তাহলে দুর্গন্ধ চলে যাবে। আর তারপর তা ফ্রিজে রাখুন।

Hadiuzzaman  

গুণী

নিয়মিত ফ্রিজ পরিষ্কার রাখা। আর দুর্গন্ধ হলে লেবু কেটে কয়েক টুকরা ফিজের বিভিন্ন স্থানে রাখতে পারেন


অথবা,