Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview দই দিয়ে মাছ (যে কোন) রান্না করার পদ্ধতি কি?

*দই* *মাছেররেসিপি* *রেসিপি* *রন্ধনটিপস*
( ৪ টি উত্তর আছে )

( ৬,৩৩৭ বার দেখা হয়েছে)

ইশতিয়াক  

বিশারদ

 দই ইলিশ -উপকরণ : ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, তেজপাতা ১টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণমতো। প্রণালি : মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা ও স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।  বোয়াল মাছের দই কস্তুরি - উপকরণ: বোয়াল মাছ ছয় টুকরা, টক দই দুই টেবিল-চামচ, ধনে, হলুদ, মরিচ ও চিনি আধা চা-চামচ করে, রসুন ও আদাবাটা আধা চা-চামচ করে, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি সামান্য, তেল আধা কাপ, কুচি করা টমেটো একটি, জিরা গুঁড়া এক চা-চামচ, লবণ, চিনি, কাঁচামরিচ ও ধনেপাতা পরিমাণমতো। প্রণালি: লবণ ও হলুদ দিয়ে মাছ হালকা ভাজতে হবে। টক দইয়ের সঙ্গে সব বাটা ও গুঁড়া মসলা ভালোভাবে ফেটতে হবে। এবার তেল গরম করে রসুন ও পেঁয়াজ ভেজে মাখানো মসলা একটু পানি দিয়ে কষাতে হবে। টমেটো, লবণ ও চিনি দিয়ে মাছ দিতে হবে। দুই মিনিট পর পরিমাণমতো পানি দিয়ে পাঁচ-ছয় মিনিট রান্না করতে হবে। এবার ওপরে কাঁচামরিচ দিয়ে হালকা আঁচে দুই মিনিট রেখে ধনেপাতা দিয়ে নামাতে হবে।

তাশফীন হাসান  গনপ্রজাতন্ত্রী দেশ, বাংলাদেশর একজন সাধারণ নাগরিক !

মহাগুরু

উপকরণঃ বড় রুই মাছ – ৫০০ গ্রাম টুকরো করা দই – ২০০ গ্রাম পাঁচফোড়ন – ১/২ চা চামচ তেল – ২ টেবিল চামচ কাঁচা লঙ্কা লম্বা করে চেরা – ৩/৪ টে চিনি – ১ চা চামচ জিরে গুঁড়ো – ১ চা চামচ হলুদ গুঁড়ো – ১/২ চা চামচ খোলায় ভাজা মৌরি ও জিরে গুঁড়ো – প্রতিটা ১/২ চা চামচ নুন – আন্দাজমতো প্রণালীঃ মাছের টুকরোয় নুন, হলুদ মাখিয়ে হালকা ভেজে তুলে রাখুন। দইতে নুন, চিনি, জিরের গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তেল গরম হলে পাঁচফোড়ন দিন। চেরা কাঁচালঙ্কা দিন। দই-এর মিশ্রণটা দিন। ২/১ মিনিট কষে নিয়ে মাছগুলো দিন। আন্দাজমতো পানি দিন। মাছ সিদ্ধ হলে ঝোলটা ঘন হয়ে এলে ভাজা মৌরি ও জিরের গুঁড়ো দিয়ে নামিয়ে নিন।

মো আকছাদুর রহমান  যে এখনও নিজেকে চিনেনা...........

মহাগুরু

উপকরণঃ ১) রুই মাছ – ৭/৮ টুকরো, ২) দই – দেড় কাপ, ৩) নুন – আন্দাজমতো, ৪) হলুদ – ১/৪ চা চামচ, ৫) লঙ্কা গুঁড়ো – ১ চা চামচ, ৬) তেজপাতা – ১ টি, ৭) শুকনো লঙ্কা – ২ টি, ৮) মেথি দানা – ১/৪ চা চামচ, ৯) সরষেদানা – ১/৪ চা চামচ এবং ১০) সরষের তেল – ২ টেবিল চামচ। প্রণালীঃ দইতে ১/২ কাপ জল দিয়ে মসৃণ করে ফেটিয়ে নিন। তেলে তেজপাতা, শুকনো লঙ্কা, মেথি, সরষে ফোঁড়ন দিন। মাছে নুন, হলুদ মাখিয়ে সামান্য ভেজে নিন। ফেটানো দইতে হলুদ, লংকা গুঁড়ো মিশিয়ে মাছে ঢেলে দিন। নুন আন্দাজমতো দিন। ঝোল ঝোল থাকতে নামিয়ে ভাতের সাথে পরিবেশন করুন।


অথবা,