Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Lutfun Nessa  সবই অনিশ্চিত, মরিব এটা নিশ্চিত:(

মহাগুরু

১২ মাসের ৩৬৪ দিন যেমন তেমন ২১শে ফেব্রুয়ারিতে যে বাঙালি স্ট্যাটাস দেয় - "Happy International MotherToung Day" তারাতো আর বাঙালিনা,, তারা হয়েছে দোঁয়াশলা (অর্ধেক বাঙালী  অর্ধেক  ইংলিশ), তাই ২১শে ফেব্রুয়ারিতে ইংলিশে ফুটানি মারে!!!!!!!  আমি মনে প্রাণে বাঙালী তাই আমার স্ট্যাটাস:    সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের  শুভেচ্ছা .....

সুস্থ থেকো, ভালো থেকো নিরন্তর..... ধন্যবাদ দীপ্তি:) 

Moinul Imran Munna  মানুষ...

বিশারদ

স্ট্যাটাসটা এমন হতে পারে-

একুশ আমার গর্ব, একুশ আমার অহংকার,.......বর্তমান প্রজন্মকে এই দিন সম্পর্কে জানানোর আহবান জানাই সকলকে। কয়জনই বা পারে ভাষার জন্যে নিজের জীবন বিলিয়ে দিতে? 

এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করায় আমরা গর্বিত।

Shazid Hasan  

গুণী

শহীদ দিবস শোকেরও দিবস ।এখানে "HAPPY" লিখে দিবসটির অবমাননা করার মানেই হয়না ।হ্যাঁ । একই দিনে আমাদের জয় ও হয়েছে । আমরা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে পেয়েছি ।তো স্ট্যাটাস না দিয়ে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো,ভাষার মর্ম উপলব্ধি করা এবং ভাষা তথা দেশের জন্য কিছু মন মানসিকতা প্রস্তুত করাই শ্রেয় আমার মতে ।

অনি  একজন সাধারাণ মানুষ

মহাগুরু

এ দিনে হয়তো স্ট্যাটাস দেয়া হবে না। তারপর ও নিজের উপলদ্ধির কথা বলি। আমাদের যা অর্জন একুশে ফেব্রুয়ারি নিয়ে, তারই স্বীকৃতি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ ব্যাপারটিকে খাটো করে দেখার কোন অবকাশ নেই। অনেকে দিবস নিয়ে, তারিখের মারপ্যাচ নিয়ে অনেক কিছুই বলে অর্জন কে হেয় করবে। তাদের বলি, দিনের হিসাবে ২১ ফেব্রুয়ারি না কি ৮ই ফাল্গুন, এ দ্বন্ধ আনার কোন যুক্তি দেখি না। 

এ দিন কে স্মরণ করেই আমি আমার ফেসবুক আইডি বাংলায় রূপান্তর করি। আপনি ও আপনার আইডি বাংলায় লিখুন। এতে হয়তো কিছুই হবে না। তবে চোখ বন্ধ করে যদি মনে করেন, শহীদদের স্মরণে আমি এটা করেছি, তাহলে অন্যরকম এক শান্তি কাজ করবে। সবার প্রতি অনুরোধ রইল বাংলা কে স্মরণ করুন। ভাষায় কখন ও স্ট্যাটাস বাড়ে না। নিজের ভাষা কে সম্মান করুন।

রোদেলা বসন্ত  এটা জীবন, খেলাঘর নয়...

মহাগুরু

বাংলায় কথা বলি, বাংলাকে সমৃদ্ধ করি। যে ভাষার ভালোবাসায় বুকের তাজা রক্তের দাগ লেগে আছে। সেই ভাষাকে সম্মান করি। বাংলাভাষা তাহোক আঞ্চলিক বা প্রমিত। বাঙ্গালির পরিচয় বাংলায়। বাঙ্গালির অহংকার বাংলা। সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। 

palash  সিম্পলিসিটি ইস life

গুণী

বিশ্ব মাতৃভাষা দিবস  বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ।

Sumaiya Rahman Bithi  

জ্ঞানী

" ভাষা সৈনিকদের জন্য আন্তরিক শ্রদ্ধা ও একইসাথে সবার জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেরও শুভেচ্ছা।..... .  .   . "

আমাদের মাতৃভাষা বাংলা বলে শুরুটা আমরা বাংলা দিয়েই করতে পারি এবং কথাটি আপনার দ্বিতীয়, তৃতীয় ভাষা জানা থাকলে সে ভাষায় অনুবাদ করে দেয়া যেতে পারে। কারণ এই দ্বিতীয়, তৃতীয় ভাষাভাষী বন্ধুরা যারা ফ্রেন্ডলিস্টে রয়েছে, সেক্ষেত্রে দিবসটি তাৎপর্যপূর্ণভাবে পালনে তাদেরকেও সঙ্গী হিসেবে পেয়ে যাবেন। আন্তর্জাতিক পর্যায়ে ইংরেজী-এর প্রচলন বেশি এটা তো সবাই মানে, ইংরেজীও কিন্তু একটা ভাষাই। ভাষা ভিন্ন হলেও প্রত্যেকের কাছেই তার নিজ মায়ের ভাষা কিন্তু অনেক আপন, তাই দিবসের মাধ্যমেই না হয় একটুখানি শ্রদ্ধা পৌঁছে দেয়া গেল।

Shaikh Mahmood  আবেগপ্রবণ, খামখেয়ালি স্বভাবের

জ্ঞানী

কোন ভাষা যেনো এই পৃথিবী থেকে হারিয়ে না যায়। প্রত্যেকে যেন তার মাতৃভাষায় নিজের মতামত প্রকাশ করতে পারে এই কামনা করি।

সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

Sufia Shorna  

গুণী

বুকের তাজা রক্ত দিয়ে ভাষা অর্জন করেছি আর  ভাষা দিবসের শুভেচ্ছা জানাবো ইংরেজিতে?  এ কেমন বাঙালি আমরা!!!সহজ ভাষায় বলবো,"  ও ভাই বাংলা আমার মায়ের ভাষা,এই ভাষাতেই জুড়াই  মোর মনের সকল আশা"" সবাই কে ভাষা দিবসের শুভেচ্ছা। বাংলা ভাষার গন্ডি ছাড়িয়ে যাক সারা বিশ্বের সীমানায় ।

                

Abdullah Mamun  talk2mamun

গুণী

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি-শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ।

হিমু  শতভাগ অপদার্থ একজন মানুষ

বিশারদ

কারো দানে পাওয়া নয়, রক্ত দিয়ে কেনা এই বাংলা ভাষা। 

শহীদ মিনারে জুতা খুলে উঠুন। 

Mohammad Shahzaman  আমি এক অনন্য মানুষ আমার আত্মিক ক্ষমতা অসীম সারা পৃথিবী আমার কর্মক্ষেত্র যেখানে দরকার সেখানেই যাবো....

বিশারদ

সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। 

যে ভাষার জন্য লাখো মানুষ প্রাণ দিয়েছে, সেই ভাষা দিবসে ইংরেজি তে পোস্ট করার কোনো মানেই নেই।

আমি হলে বলবো.. আজ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই ভাষা র যেন কখনো অসম্মান না হয়।

খায়রুল হাসান  ইচ্ছে করে গায়ে ফিরে যাই ----!!

জ্ঞানী

Happy International Mother Language dayএর বাংলা অর্থ হচ্ছে  শুভ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এটা আমদের জন্য কোনভাবেই প্রযোজ্য হওয়া উচিত নয় । কারন পাকিস্তানি বাহিনী আমাদের মুখের ভাষা কেড়ে নিতে চেয়েছিল আর তার বিরুদ্ধে রুখে দাড়িয়ে ছিল আমাদের প্রান পুরুষ সালাম ,বরকত, শফিউর, জব্বার বুকের তাজা রক্ত দিয়ে ভাষার অধিকার রক্ষা করেছে। আজ আমরা বাংলায় কথা বলতে পারছি। তাই আমাদের জন্য Happy International Mother Language day    লেখাটি মোটেই চলেনা। আমাদের লেখা উচিত আজ ভাষা অধিকার রক্ষার দিবস, আসুন আমরা সর্বক্ষেত্রে এই ভাষার ব্যবহার নিশ্চিত করি।এই হোক সালাম ,বরকতদের রক্তের ঋন শোধ করার প্রক্রিয়া।

Amin Uddin  

জ্ঞানী

"মোদের গরব ,মোদের আশা,আ-মরি বাংলা ভাষা।"

বাংলা ভাষাভাষি বাঙালী হয়ে, ২১ শে ফেব্রুয়ারি তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাতেই কিছু লিখে প্রকাশ করা অধিক যুক্তিযুক্ত বলে মনে করি।কারণ এই ভাষার পেছনে রয়েছে বহু ত্যাগ -তিতিক্ষা ও সংগ্রাম যা পৃথিবীর ইতিহাসে ভাষার জন্য বিরল ঘটনা।আর এজন্যই আজ তা আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতিও লাভ করেছে।

তাই দিবসটির স্মরণে আমি অতুলপ্রসাদ-সেনের উল্লেখিত কবিতার প্রথম পঙক্তিটি লিখতে চাই।

Sami Akter  

বিশারদ

Happy International Mother Language day এর পরিবর্তে লিখা যায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। বা আমরা লিখতে পারি সবাইকে শহিদ দিবসের শুভেচ্ছা। যা আমরা ১৯৫৩ থেকেই পালন করছি। ১৯৯৯ সালে ইউনেস্কো শহিদ দিবস কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। যাতে অন্য দেশের অন্য ভাষার মানুষরা ও শহিদ দিবস এর গুরুত্ব বুঝে নিজেদের ভাষার প্রতি যত্নবান হয়।

মোহাম্মদ মহসীন  আমার আমি

বিশারদ

যারা ইংলিশে শুভেচ্ছা জানাবে তারাতো বাংলীশ, তারা শুভেচ্ছা দেয়ার জন্য দেয় জাস্ট ফর্মালিটিজ, আন্তর্জাতিক মাতৃভাষার শুভেচ্ছ আসতে হবে অন্তর থেকে।

আমি এভাবে দিতে চাই কিংবা দিবো- “ আমার ভাষা, আমার মায়ের ভাষা, গর্বীত এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা সবাইকে”

আলোহীন ল্যাম্পপোস্ট  মেধাশূন্য এক অলস স্বপ্ন বাজ মানুষ । সত্যিকার হাসির মাঝে জীবনের স্পন্দন খুঁজে পাওয়ার চেস্টা করি ।

পন্ডিত

মোদের গরব মোদের আশা

আমরি বাংলা ভাষা!!!

মাগো তোমার কোলে তোমার বোলে

কতই শান্তি ভালোবাসা

আমারি বাংলা ভাষা!!!

সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের  শুভেচ্ছা। আসুন না আমরা সকলেই আমাদের ভাষাকে রক্ষা করি সম্মান করি ।

এই ভাষার প্রতি ভালোবাসা এক দিনের জন্য নয় এই ভালোবাসাটা বাকী ১১ মাস এর জন্য সারা জীবনের জন্য ।।

আসুন আমরা আমাদের ভাষায় গর্ব করি । বিদেশী ভাষার হিংস্র থাবা থেকে এই ভাষাকে মুক্ত করি , এটাই হোক এইবারের ভাষা দিবসের অঙ্গিকার ।।

আসুন দেশকে ভালোবাসি,ভাষাকে ভালোবাসি ।।

Rakibul hasan  একজন মন মরা মানুষ

গুণী

বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেতে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে মহান শহীদদের আত্বত্যাগে তাদের প্রতি জানাই বিনম্র শ্রদ্দ্ধ্ধা। সেই দিনটি ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি পাওয়ার পর তা আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে সারা বিশ্বে পালিত হচ্ছে। গর্বিত বাংলা আমার মাতৃভাষা হওয়ায়।

ধ্রুব জ্যোতি  আমি ধ্রুব ভালবাসি বই পড়তে।

জ্ঞানী

২১ ফেব্রুয়ারী বাংলাদেশের মানুষের জন্য একটি গর্বের দিন।বিশ্বের ইতিহাসে প্রথমবার ভাষার জন্য মানুষ জীবন দেয়।তাই এইদিনটিকে বাংলায় স্মরণ করা খুব গুরুত্বপূর্ণ ।পাশাপাশি আমাদের এটাও মনে রাখতে এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হয়।সুতরাং,বিশ্ববাসীর কাছে এই দিনটিকে ইংরেজীতে তুলে ধরাও খারাপ কিছু না(যেহেতু ইংরেজী একটি আন্তর্জাতিক ভাষা।)।আসল প্রসঙ্গে ফিরে আসি।'Happy International Mother Language Day' এর পরিবর্তে 'আন্তর্জাতিক মতৃভাষা দিবসের শুভেচ্ছা' কথাটিও ব্যবহার করা যেতে পারে।

উজ্জিবীত হোন মাতৃভাষায়,

        আন্তর্জাতিক মাতৃভাষা দিবস! 

মাহমুদ মোর্শেদ লিয়ন  মধ্যবিত্ত ঘরের সাধারণ একজন...

গুণী

সবাইকে মাতৃভাষা দিবসের শুভেচ্ছা

মোঃ রাকিবুল ইসলাম  আমি একজন জ্ঞান পিপাসু ।

গুণী

সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা ।

Anika Tasnim  

গুণী

শহিদ দিবস ও আন্তজাতি মাতৃভাষা দিবস অমর হোক

Shopnil Manob  

গুণী

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা আমার অহংকার।

Shahariar Shuvo  

জ্ঞানী

সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।একুশের চেতনা প্রতিফলিত হোক আমাদের সকলের জীবনে।

Shakil Hasan  

গুণী

বিনম্র শ্রদ্ধা নিবেদন করছি যারা আমাদের ভাষার জন্য জিবন দিয়েছেন। 

সবাইকে অমর একুশের শুভেচ্ছা রইল

Md Rayhan Poshpo  আমি পাঠক, তাই পড়তে ভালোবাসি।

জ্ঞানী

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি

আমি কি ভুলিতে পারি?

আমি কি ভুলিতে পারি?

An Admin  

গুরু

আমি নিজেও যখন এইসব দিসব আয়োজনের সাথে জড়িত ছিলাম এভাবেই সবাইকে শুভেচ্ছা জানাই। কারন, একুশে ফেব্রুয়ারি এখন আর শুধুমাত্র বাংলাদেশের পালিত একটি জাতীয় দিবস নয়, এটি একটি আন্তর্জাতিক দিবস। বিশ্বের নানান দেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে যখন এটি উদযাপিত হয় তখন বহু বিদেশী অতিথি ও স্থানীয় বিদেশী সংবাদকর্মীরা থাকে। তারা তো বাংলা বুঝে না। সেই জন্য সব কিছু দুই  ভাষাতে লিখা হয়। অর্থাৎ, উপরে বাংলাতে আর নিচে ইংরেজিতে। তবে, কয়েক দেশে এর ব্যাতিক্রমও আছে। যেমনঃ জাপানে বা স্পেনের মত ইংরেজি বিদ্বেষী দেশে কোন অবস্থাতেই ইংরেজিতে শুভেচ্ছা জানানো হয়না। আর, বাংলা উপরে লিখাও সেখানে সমস্যা। তাই, উপরে স্থানীয় ভাষায় শুভেচ্ছা ও নিচে বাংলাতে লিখা হয়।  

তবে, আপনি ফেসবুকের প্রসঙ্গে বললেন। আসলে, সেখানেও একই কথা প্রযোজ্য। সেখানে অনেকের বিদেশী বায়বীয় বন্ধু থাকতে পারে যারা বাংলা জানে না। তাই, আমি ইংরেজিতে শুভেচ্ছা জানানোতে কোন সমস্যা দেখি না।

শ্রীলা উমা  আমি বরাবরই একজন রাবীন্দ্রিক প্রেমিকা হতে চেয়েছিলাম

মহাগুরু

এবারের মাতৃভাষা দিবসে আমি স্ট্যাটাস দিব ভাবছি, "এসো প্রাণের ভাষায় কথা বলি প্রাণ খুলে,আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা" l 

Luton Datta  আমি বই পড়তে আর প্রোগ্রাম লিখতে ভালোবাসি। অবসরে ঘুমাই।

গুণী

‌এট দরদ দেখানোর কারণ দেখছি না। ২১শে ফেব্রু্যারি তারিখটাই তো ইংরেজি। এর পরিবর্তে ৮ ফাল্গুন হতে পারত অথবা ফাল্গুন মাসের দ্বিতীয় বৃহস্পতিবার  হতে পারত। যেহেতু আসল দিনটি ছিল বাংলা ১৩৫৮ সালের ৮ ফাল্গুন বৃহস্পতিবার ।

নাম প্রকাশে অনিচ্ছুক

২১ শে  ফেব্রুয়ারির স্মরণে আমার একটাই চাওয়া হবে ফেসবুকে সকল প্রকার নিজের জীবন -বৃওান্ত বাংলায় লিখে সাবমিট করব।

ফেসবুকে বাংলা ভাষার ব্যবহার  করব।

নাম প্রকাশে অনিচ্ছুক

সকল ভাষা শহীদদের স্মরণে...

অমর নয় ;

আমার একুশে।

বাংলায় ভালোবাসি,

বাংলাকে ভালোবাসি!

বাংলা আমার মা,

সকল সন্তান তার মাকে ভালোবাসে! 

সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সুভেচ্ছা। 

 

১ টি উত্তর লুকিয়ে রাখা হয়েছে

মাই ভয়েস ডে


অথবা,