Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ৩ টি উত্তর আছে )

( ১,৬৪১ বার দেখা হয়েছে)

শ্রীলা উমা  আমি বরাবরই একজন রাবীন্দ্রিক প্রেমিকা হতে চেয়েছিলাম

মহাগুরু

আড় মাছ.... আহা নাম শুনেই জিভে জল চলে এলো l খুবই লোভনীয় কিছু রেসিপি আছে আড় মাছের l তারমধ্যে কিছু বলি....

আড় মাছের তেল-ঝাল :

উপকরণঃ- আড় মাছ, লবন, হলুদ, আস্ত সাদা জিরে, লঙ্কা গুঁড়ো, গোটা শুকনো লঙ্কা, জিরে বাটা, দারচিনি, তেজপাতা, পাতিলেবু,ঘি,তেল।

প্রণালীঃ- প্রথমে মাছের পিসগুলো ভালো করে ধুয়ে লবন, হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো, অল্প লেবুর রস মাখিয়ে এক থেকে দেড় ঘণ্টা রেখে দিতে হবে। তারপর কড়াইতে তেল গরম হলে মাছ ভেজে তুলে নিতে হবে। ওই তেলেই আস্ত জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ও দারচিনি ফোড়ন দিয়ে তাতে জিরে বাটা, লবন, হলুদ, লঙ্কার গুঁড়ো,লবন দিন,সামান্য জল দিয়ে দিন নয়তো মসলা পুড়ে যাবে। অল্প অল্প জল দিয়ে বার কয়েক ভাল করে কষান। মশলা থেকে তেল বেরিয়ে এলে তাতে ভাজা মাছ দিয়ে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখা দারচিনির জল অল্প পরিমাণে দিতে হবে। আঁচ কমিয়ে অল্প ঘি দিয়ে মিশিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে গ্যাস বন্ধ করে দিতে হবে। যারা ধনেপাতা পছন্দ করেন তারা সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন আড় মাছের তেল ঝাল।

আড় মাছের ভাঙা :

উপকরণ: আড় মাছ, লবন, হলুদ, আস্ত সাদা জিরে, লঙ্কা গুঁড়ো,চেরা কাঁচা লঙ্কা, জিরে বাটা,আদা বাটা,আস্ত দারচিনি,ছোট এলাচ, তেজপাতা,সামান্য একটু চিনি,হিং (ইচ্ছে), দারচিনি-ছোট এলাচ গুঁড়ো,ঘি,তেল ।

প্রণালী: মাছের পিসগুলো ধুয়ে নিয়ে লবন,হলুদ,সামান্য তেল দিয়ে মেখে রাখুন কিছুক্ষন l তারপর কড়াইতে তেল দিয়ে তেল গরম হলে তাতে মাছের পিসগুলো লালচে করে ভেজে নিন l এবার একটু তেল কমিয়ে নিয়ে ওই তেলে সাদা জিরে ফোড়ন দিন,সুন্দর গন্ধ বেরোলে চেরা কাঁচা লঙ্কা,আস্ত দারচিনি,ছোট এলাচ ফোড়ন দিয়ে  জিরে বাটা,আদা বাটা,হলুদ গুঁড়ো,লঙ্কা গুঁড়ো,হিং,সামান্য চিনি,লবন দিয়ে অল্প জল দিয়ে বরকতকে ভালো করে কষিয়ে নিন l মসলা সুন্দর রং হয়ে তেল ছেড়ে আসলে ফুটানো জল দিন,যতটা ঝোল আপনি রাখতে চান তার থেকে বেশি দেবেন l ঝোল ফুটে উঠতে দিন,এরমধ্যে ভেজে রাখা মাছ গুলোকে হাত দিয়ে অল্প ভেঙে ভেঙে দিন l ফুটন্তে ঝোলে ভেঙে রাখা মাছ গুলো দিয়ে আঁচ কমিয়ে ঢেকে ফুটতে দিন মিনিট পাঁচেক l তারপর ঢাকনা খুলে দারচিনি-এলাচ গুঁড়ো আর ঘি দিয়ে মিশিয়ে আঁচ বন্ধ করে রাখুন কিছুক্ষন l নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন l 

Tanvir Ahmed Rifat  অতি সাধারণ

পন্ডিত

ক) আইর মাছের ঝোলঃ- 

উপকরণ- 1. আইর মাছ-10 টুকরা, 2. কাঁচা টমেটো- 5টি,  3. পাকা টমেটো- 3টি, (প্রতিটি 4চির করবেন), 4. পেঁয়াজ বাটা- 3 টেবিল চামচ, 5. রসুন বাটা- 1/3টেবিল চামচ, 6. আদা, জিরা, হলুদ গুড়া- 1/3টেবিল চামচ , 7. মরিচ গুড়া- 2/3 টেবিল চামচ,  8. ধনে পাতা কুঁচি- 1 টেবিল চামচ, 9.লবণ ও তেল পরিমাণ মত।

প্রস্তুত প্রণালী- প্রথমে সব মসলা ও মাছের টুকরা ভাল করে কষিয়ে নিন, কষনো হয়ে গেলে অন্য একটি পাত্রে মাছ গুলো তুলে নিন,  মাছ ছাড়া মসলায় কাঁচা টমেটো ও আলু কষিয়ে তাতে পরিমাণ মত পানি দিয়ে কিছুক্ষণ জ্বাল করুন, কাঁচা টমেটো সিদ্ধ হয়ে গেলে তাতে মাছ ও পাকা টমেটো দিন। এবার তরকারি হয়ে এলে 5মিনিট পূর্বে ধনে পাতা দিয়ে নিন, পরিমাণ মত ঝোল রেখে নামিয়ে ফেলুন।

খ) আইর মাছের শ্রীলংকার ফিশকারী-

প্রস্তুত প্রণালী

আইর মাছ ছোট কিংবা বড় পিস- ২ কাপ, নারকেল কুড়ানো ১ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, ধনিয়া গুঁড়ো হাফ চা চামচ, জিরা গুঁড়ো হাফ চা চামচ, কাঁচা মরিচ ৩ টা ( কম দেয়া যাবে ), রসুন কোয়া ৪ – ৫ টা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ।

পেস্ট এর জন্য উপরের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে খুব ভালো ভাবে ব্লেন্ড করে নিন।

ফোড়ন দিতে লাগবে-আস্ত সরিষা ১ চা চামচ, আস্ত মেথি হাফ চা চামচ, কারি পাতা কয়েকটা ( না দিলেও হবে), পেঁয়াজ কিউব হাফ কাপ, টমেটো টুকরা হাফ কাপ, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমত।

প্রণালি- কড়াইয়ে তেল দিয়ে এতে আস্ত সরিষা ,মেথি ,কারি পাতা কয়েকটা দিন।– ৫ সেকেন্ড পর এতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামী করে ভেজে নিন।-এখন আগে বানানো পেস্ট আর হাফ কাপ পানি দিয়ে নাড়াচাড়া করে মশলা ৫ মিনিট কষিয়ে নিন।-এখন এতে টুকরা করা মাছ , টমেটো টুকরা, লবণ স্বাদমত আর কয়েকটা কাঁচা মরিচ ফালি দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন ১০ মিনিট ।

গ) চাইনিজ ফিশ কারি (এটা যে কোন মাছ দিয়ে হয়)-

উপকরণ- যেকোনো মাছের ফিলে লম্বা করে কাটা- ২ কাপ (কাটা ছাড়া), আদা মিহি কুঁচি- ২ চা চামচ, রসুন কুঁচি- ১ চা চামচ, টমেটো কেচাপ- ১ টেবিল চামচ, সয়া সস- ২ টেবিল চামচ, ওয়েস্টার সস- ১ টেবিল চামচ, ভিনেগার- ১ চা চামচ, চিনি- ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ, ডিম- ১ টি, কর্ণফ্লাওয়ার- ২ টেবিল চামচ, ময়দা-১ টেবিল চামচ, তিলের তেল( সেসেমি অয়েল)/ যেকোনো তেল- ১ টেবিল চামচ, লেবুর রস- ২ টেবিল চামচ, পেঁয়াজ কলি লম্বা করে কাটা- ১/২ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি বাটিতে মাছের পিসগুলোকে লেবুর রস আর অল্প লবণ দিয়ে মেরিনেট করে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর এই মাছের পিসগুলোর সাথে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া, ডিম দিয়ে মিশিয়ে ভালো করে মেখে নিন। এখন এই মাখানো পিসগুলো ডুব তেলে সোনালি করে ভেজে নিন। ১/৩ কাপ পানিতে ১ চা চামচ পরিমাণ কর্ণফ্লাওয়ার দিয়ে গুলে রাখুন। কড়াইতে তেল দিন। এতে একে একে রসুন কুঁচি, আদা কুঁচি, টমেটো কেচাপ, সয়া সস, ওয়েস্টার সস, ভিনেগার, লবন স্বাদমতো আর অল্প পানি দিয়ে সস বানিয়ে নিন। এখন ভেজে রাখা মাছের পিসগুলো এই সস এ ভালোভাবে মিশয়ে নিন। সাথে দিন লম্বা করে কাটা পেঁয়াজ কলি (না দিয়েও করতে পারেন) আর গুলে রাখা কর্ণফ্লাওয়ার। ২ থেকে ৩ মিনিট রান্না করুন। অল্পতেই গ্রেভির মতো হয়ে যাবে তখন নামিয়ে নিন।

(সংগৃহীত)

পূজা  

গুরু

গরম ভাতের সঙ্গে মাছের ঝোল হলে খেতে বেশ লাগে।  আইড় মাছ সুস্বাদু আর কাঁটাও কম। তাই বাছাবাছির ঝামেলাও নেই।

রইলো রেসিপি : 

উপকরণ: আইড় মাছ ১০ টুকরা, পেঁয়াজ, ৩ টবিল চামচ, রসুন, ১ চা চামচ, আদা ১ চা চামচ, জিরা ১ চা চামচ, হলুদ বাটা আধ চামচ, মরিচ গুড়া ১ চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, তেল, লবণ পরিমাণ মতো।

প্রণালি: প্রথমে সব মসলা ও মাছ ভালো করে কষিয়ে নিন। ভুনা ঘ্রাণ বের হলে পরিমাণমতো পানি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। নামানোর আগে ধনে পাতা দিয়ে পছন্দমতো ঝোল রেখে নামিয়ে পরিবেশন করুন।


অথবা,