Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview প্যালিয়েটিভ কেয়ার আসলে কী? প্যালিয়েটিভ কেয়ার কাদের দেওয়া হয়?

*প্যালিয়েটিভকেয়ার* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*
( ১ টি উত্তর আছে )

( ৩০৭ বার দেখা হয়েছে)

মোজাম্মেল  কৌতূহলী মন মানেনা সমন

গুরু

প্যালিয়েটিভ কেয়ার

প্যালিয়েটিভের বাংলা অর্থ হলো প্রশমন। প্যালিয়েটিভ কেয়ার বলতে বোঝানো হয়, নিরাময় অযোগ্য রোগী বা যেসব রোগীর ভালো হওয়ার সম্ভাবনা কম থাকে বা থাকে না, তাদের শারীরিক, মানসিক, সামাজিক ও আত্তিকভাবে সহযোগিতা করা। ব্যথা, কষ্ট এই বিষয়গুলো যতটা সম্ভব প্রশমিত করাই এ সেবার উদ্দেশ্য। তাছাড়া নিরাময় অযোগ্য মানুষ যখন জানেন যে তার জীবন ছোট হয়ে এসেছে, সীমিত হয়ে এসেছে তখন তার শরীরের কষ্ট যেমন লাঘব করা দরকার, তেমনি তাঁর মনের কষ্ট, আত্মার কষ্টটিও লাঘব করার প্রয়োজন পড়ে।

প্যালিয়েটিভ কেয়ার কাদের দেওয়া হয়?

বাংলাদেশে, বিশেষ করে ক্যানসার আক্রান্ত রোগীদের প্যালিয়েটিভ কেয়ারের প্রয়োজন রয়েছে । এর বাইরে হার্টের রোগ, কিডনির রোগ, হার্ট ফেইলিউর, প্রবীণ রোগী, বিছানায় একেবারে পড়ে গেছে এমন রোগীদের প্যালিয়েটিভ কেয়ার দেয়া হয় । নিরাময়-অযোগ্য ক্যানসার, পক্ষাঘাতগ্রস্ত, এইডস এবং রোগ নিরাময়ের কোনো সুযোগ নেই—এমন মৃত্যুপথযাত্রী রোগীদের প্রশমনসেবা দেওয়া হয়।

বিএসএমএমইউ’র সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার ২০১১ সালে যাত্রা শুরুর দিন থেকেই নিয়মিতভাবে নিরাময় অযোগ্য রোগীর চিকিৎসা ও সেবা দিয়ে আসছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ সেবা ব্যবস্থাকে স্বীকৃতি দিয়ে সব সদস্য রাষ্ট্রকে জাতীয় স্বাস্থ্যনীতিতে এটি অন্তর্ভুক্ত করে স্বাস্থ্য ব্যবস্থার মূল ধারায় সম্পৃক্ত করার পরামর্শ দিয়েছে। 

সৌজন্যে : প্রথম আলো, এনটিভি 


অথবা,