Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview আমি স্বাস্থ্যবান হতে চাই কি করে?

*মোটাহবারটিপস* *মোটাহওয়া*
( ৪ টি উত্তর আছে )

( ৪,২৭৯ বার দেখা হয়েছে)

Lutfun Nessa  সবই অনিশ্চিত, মরিব এটা নিশ্চিত:(

মহাগুরু

উত্তরঃ লিকলিকে  চিকন ও পাতলা শরীর কারোই কাম্য নয়। দেখতেও মানানসই নয়। তবে বেশী মোটা কিংবা শুকনা কোনোটাই ভাল নয়; মাঝামাঝি (স্লিম) থাকাটাই সবার কাম্য। তাহলে চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি? সত্যি মজার প্রশ্ন, স্বাস্থ্য প্রকৃতিগত ভাবে পাওয়া। চাইলেই যদি সব পাওয়া যেত তাহলে ইচ্ছেমত সবাই ইচ্ছেমত মোটা আর চেকন হত! তাও মোটা বা চেকন হবার কিছু টিপস আছে,,, চেষ্টা করলে অবশ্যই ফল পাবেন আশা করি!

টিপস-১: যদি নিয়মিত পুষ্টিকর খাবার খান এবং রাতের ঘুম ঠিক রাখেন, তাহলে আপনি তাড়াতাড়ি আপনার স্বাস্থ্য মোটা করতে পারবেন। না ঘুমাতে পারলে আপনার শরীর ক্যালরী ধরে রাখতে পারে না। রাতে তাড়াতাড়ি খাওয়া শেষ করুন এবং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন।

টিপস-২: একটা নিদিষ্ট সময় ধরে খাবেন। সকালে ঘুম থেকে উঠে এক ঘন্টার মধ্যে সকালের নাস্তা শেষ করুন। সকালে প্রচুর পরিমাণে খেয়ে নিতে পারেন। হ্যাম বার্গার, ভাজা খাবার, চিকেন ব্রেস্ট খেলেও ক্ষতি নেই।

টিপস-৩: সফ্ট ড্রিংকস্ এবং ফ্যাটি খাবার খেলে স্বাস্থ্য মোটা হয়। এতে বেশি পরিমানে ইন্সুলিন থাকে। ইন্সুলিন হরমোন তৈরি করে। যার সাহায্যে শরীরে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট জমে। যখন ফ্যাটি ফুডস্ খাবেন, তখন পানি পান করুন; সফ্ট ড্রিংকস্ নয়। এমনকি ডায়েট সফ্ট ড্রিংকস্ও নয়। এটা খেলে আপনি ফ্যাটি ফুড খেতে পারবেন না।

টিপস-৪: এনার্জি ফুড খেলেও আপনি মোটা হবেন। শরীরে যদি এনার্জি ফুড না থাকে তাহলে শরীরে শক্তিই থাকে না মোটা হওয়া তো দূরের কথা। উদাহরণে বলি: আপনি কখনো ব্যাটারিতে ল্যাপটপ কম্পিউটার চালাতে পারবেন না যদি প্লাগ না দেন। শরীরও তার ব্যতিক্রম নয়।

টিপস-৫: টেনশনমুক্ত থাকুন। নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়াম করলে ক্ষুধা বেড়ে যায় টেনশন দূর করে।

টিপস-৬: প্রচুর ফল খান। ফল পুষ্টিকর খাবার এতে প্রচুর ক্যালরি পাওয়া যায়। প্রতিদিন ফল এবং ফলের রস খান। ফলের তৈরি বিভিন্ন সিরাপ, কুবিথ, গাম, জ্যাম, জ্যালি খান এতে ফ্যাট আছে যা আপনার স্বাস্থ্য মোটা করবে।

আপনি খুব দ্রুত মোটা হয়ে যাবেন। আপনি কল্পনাও করতে পারবেন না কিভাবে এত দ্রুত স্বাস্থবান  হওয়া সম্ভব। তবে স্বাস্থবান হতে গিয়ে যেন আবার অসুস্থ হয়ে না পড়েন সেদিকে নজর রাখবেন কিন্তু! ধন্যবাদ........

মুজাহিদ  জীবনে প্রতি মুহূর্ত উপভোগ কারি সাধারন একজন

বিশারদ

সুষম খাবার গ্রহনের পরও যদি স্বাস্থ্যের উন্নতি না হয়, তবে আপনাকে ধূমপান ত্যাগ করতে হবে যদি আপনি ধূমপায়ী হয়ে থাকেন তাহলে এতে অনেক উপকার পাবেন। এছাড়া আরো কিছু সাধারণ নিয়ম অনুসরন করেন। • চাহিদার তুলনায় দৈনিক 500 Calorie extra গ্রহন করতে হবে। এতে গড়ে 1 Pound/ week weight gainহবে এবং এটাই healthy option. • Calorie dense খাবার খেতে হবে এবং তা healthy হতে হবে। • ওজন বাড়ানোর জন্য কখনোই high fat diet, Junk food recommend করা হয় না • Moderately active ব্যক্তি 2500-3000 calorie diet গ্রহন করতে পারন। • প্রচুর তরল খেতে হবে, তা নাহলে constipation হতে পারে। • তবে খওয়ার সময় বা আগে পানি খাওয়া উচিত নয়। • Calorie’র পরিমান ধীরে ধীরে বাড়াতে হবে। • অবশ্যই কিছু Free hand exercise করতে হবে। এখানে ওজন বাড়ানোর কিছু ব্যায়াম রয়েছে চাইলে অনুসরন করতে পারেন।

Md. Imran Dewan  আমি জানতে ও জানাতে ভালবাসি।

বিশারদ

ভাই আমার ওজন ৬ মাসে প্রায় ৮ কেজি বেড়েছে। আমি নিচের রুটিন ব্যবহার করেছি। রাতে ঘুমানোর আগে ১ গ্লাস দুধ আর সকালে খালি পেটে অন্তত্য আধা কেজি পানি ও ১টি গরম ডিম সেদ্ধ সকাল ৯-১০ টার মধ্যে যে কোন নাস্তা। প্রতিদিন অল্প/পরিমান মত ৪-৫ বার খাওয়া। রাতে অন্তত ৭-৮ ঘন্টা ঘুম। সম্ভব হলে দুপুরে খাওয়ার পর ১ ঘন্টা ঘুম।

Nahid Hasan Khan Tonmoy  এক বাক্যে প্রকাশ করা সম্ভব নয়

জ্ঞানী

প্রতিদিন দুপুরে এবং রাতে লাল শাক,ডাল এবং পারলে দুপুরে/রাতে ১ টি করে সিদ্ধ ডিম খান.এভাবে ১ মাস নিয়মিত খেতে থাকুন.তারপরে দেখুন আপনার শরীরের কোনো উন্নতি হয়েছে কিনা.


অথবা,