Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

ফাতেমা খাতুন মনি  ক্লান্ত পথিক ফিরে ফিরে চায়.....

বিশারদ

দেশীয় কাপড় শুধূ যে দেশীয় ঐতিয্য বহন করে তাই না, এটা দেশীয় আবহাওয়া অনুযায়ী আরামদায়কও । কিন্তু আকর্ষণ ফিরিয়ে আনার জন্য যেটা সবচেয়ে বেশী যা দরকার তা হল দেশপ্রেম ও ঐকান্তিক ইচ্ছা দেশের পণ্য ব্যবহারের ।

Nakibul Haque Shuvo  

গুণী

এই বিদেশী কাপড়ের সমারোহ হচ্ছে কারণ আমরা বিদেশী সংস্কৃতির দিকে ঝুকে পরছি.....আর দেসি কাপড়কে বিদেশী বলে চালিয়ে দিছে কারণ ওই একই কাপড় যদি বলা হয় দেশী তাহলে অনেকেই হয়ত ঐটা কিনবে না ....দেশী জিনিসের প্রতি আগ্রহ ফিরিয়ে আনতে আর কিছু করতে হবে না শুধু আমরা নিজেরাই সচেতন হলে চলবে.....আজকে সময় চ্যানেল এ দেখতেছিলাম ছোট ছেলেমেয়েরা বিদেশী জিনিস কিনছে আর বাবা মা রা তাই কিনে দিছে আমরা তো পারতাম তাদেরকে দেশী জিনিসের প্রতি আগ্রহী করে তুলতে পারতাম না ?ওই বিদেশি জিনিস গুলো না কিনে দিয়ে ??

অনি  একজন সাধারাণ মানুষ

মহাগুরু

আমার মনে হয় এটা অনেকটা মানসিক ব্যাপার। আমাদের দেশে মানসম্মত কাপড় তৈরী হচ্ছে বলে আমার ধারণা, আপনার কথাই ও তা বুঝা যাচ্ছে (দেশী কাপড়কেও বিদেশী বলে চালিয়ে দিচ্ছে)। এর জন্য প্রথমেই দরকার দেশাতববোধ। আর সরকারীভাবে হয়তো বৈদেশিক কাপড়ের উপর অধিক কর বসানো বা আমদানী নিষিদ্ধের পাশাপাশি কঠোর নজরদারী রাখলে হয়তো ভালো হতে পারতো, তাতে আবার অসুবিধা ও আছে, বিভিন্ন দেশের থেকে প্রাপ্ত সুযোগ সুবিধার সাথে এটা জড়িত ও হতে পারে।

ফররুখ আহমেদ রাজীব  আমি শুধু আমাকে নিয়ে ভাবি না ......

পন্ডিত

একটা প্রবাদ আছে " নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস, ওপারেতে স্বর্গ সুখ আমার বিশ্বাস" l এই প্রশ্নটার উত্তর দিতে গিয়ে প্রথমেই এই প্রবাদটা মনে পরে গেল l শুধু নদী না আমরা মানুষেরাও কিন্তু এই সত্যটাই বিশ্বাসী l এই বিশ্বাস থেকেই আমরা বিদেশী পন্যের প্রতি ঝুকে পড়ি l এটা শুধু আমাদের সমস্যা না l সারা পৃথিবীর সমস্যা l এই কারণেই আমাদের দেশের তৈরী পোশাক দেশের বাইরে এত জনপ্রিয় l আর মুনাফা খোর ব্যবসায়ীরা এই সুযোগটাই কাজে লাগিয়ে আমাদের প্রতারিত করে l দেশীয় জিনিসের প্রতি আকর্ষণ ফিরিয়ে আনার প্রধান উপায় কিন্তু একটা না অনেক l প্রথমত বলব মন থেকে দেশকে ভালবাসা l দেশীয় পণ্য সামগ্রীর প্রতি আস্থা রাখা l তেমনি উত্পাদক শ্রেনীকেও উত্পাদিত পণ্য সামগ্রীর মান বজায় রাখতে হবে l জনগনের বিশ্বাসের উপর আঘাত হানলে তো জনগণ বিকল্প পথ খুঁজে নিবে, এটাই স্বাভাবিক l


অথবা,