Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

মো আকছাদুর রহমান  যে এখনও নিজেকে চিনেনা...........

মহাগুরু

রাতের সুন্দর রাস্তা দেখা আর পথ মানুষের জীবন দেখা এক কথা নয়। যদি রাতের সুন্দর রাস্তা দেখতে চান এবং আপনি যদি মেয়ে হন তাহলে কয়েক জন ছেলে বন্ধু, ভাই, চাচা এরকম আপনজন একসাথে বেরিয়ে পড়ুন। একটা মেয়ে শুধু না রাতে আসলে একটা ছেলেও খুব একটা নিরাপদ না। অনেক সুন্দর রাস্তা ও পথ মানুষের ঘুম অথবা কষ্টের নির্ঘুম রাত দেখতে পারবেন। আর যদি পথ মানুষের জীবন দেখতে চান তাহলে শুধু রাত না দিনেও দেখতে পাবেন। দেখে আসুন কাওরান বাজারের ফুটপাতে একটা ছোট মেয়ে কিভাবে বড় হচ্ছে, ওখানেই তার জন্ম। ফার্ম গেটের পার্কের পাশের ফুটপাতে ইট সাজিয়ে কি যেন রান্না হচ্ছে, ছেড়া কাপড়ে একটা মা তার ছেলেকে কোলে নিয়ে কিভাবে ফুকনিতে ফু দিয়ে আগুন জ্বালাচ্ছে, টোকায়রা রাস্তায় কাগজ টোকাচ্ছে। আমি আসলে এগুলি রোজ দেখি আমার কাছে অবাক লাগে। একটা ছোট বাচ্চা কিভাবে বড় হচ্ছে? ওর ডেঙ্গু হলে কি করে, ডাক্তার দেখায় কিভাবে? রক্ত দেয় কে? বাচ্চাটি হাটতে হাটতে যদি ফুটপাত থেকে বাসের নিচে চলে যায়! সত্তি আমার অবাক লাগে, কষ্ট লাগে, আর কারো জন্য না হোক বাচ্চাটির জন্য। আর আমি এসব প্রতি দিন দেখি, মূলত দিনেই দেখি.....

মনসুর-উল-হাকিম  - ক্ষণস্থায়ী জীবন, . . বেশতো !!

মহাগুরু

রাতের ঢাকায়ও অনেক মেয়েরা রাস্তায় থাক। তারাও মানুষ - কারো মেয়ে, বোন বা বধু, আবার কেউবা বারবধু। যে কোনো ব্যক্তি রাতের ঢাকায়ও নিরাপদে থাকতে বা ঘুরতে পারবে কি না, তা মূলত ঐ ব্যাক্তির আর্থ-সামাজিক অবস্থান ও জীবনের প্রতি দৃষ্টিভংগীর উপর নির্ভর করে। বর্তমান সময়ে যে কোনো সাধারন ব্যক্তির জন্য দিনের ঢাকা-ই যথেষ্ট নিরাপদ নয়, স্বাভাবিক ভাবেই তার জন্য রাতের ঢাকা আরো বিপদজনক হবে । কারন আমাদের সমাজে নেই সুশিক্ষা, নেই আইনের শাষন, নেই সততা, নেই সবামূখী সুশাসক - এতসব নেই-এর প্রভাব শুধু দিনে নয়, বরং রাতেও থাকে যথেষ্ট জোরালো রূপে।

মোঃ জাহিদ হাসান আকন্দ  আকাশ টা কে ধরব ই

জ্ঞানী

এত কিসুর দরকার নাই ,একজন পুলিশ আত্তীয় খুঁজে বের করে এক রাত দায়িত্ব পালন করুন সব আশা মিতে যাবে , তবে হাঁ রাতের ঢাকার একটা নেশা আছে যদি সেটা পেয়ে বশে তাহলে আমার মত নিশাচর হয় এ যাবেন। এখন আর এক বার ভাবুন কারণ নেশা টা কিন্ত ভয়ঙ্কর

alapi  

পন্ডিত

শুধু যদি রাস্তার সৌন্দর্য দেখতে চান একা বা গ্রুপ করে বের হতে পারেন....একটা গাড়ি থাকতে হবে শুধু.আর অন্য যেটা দেখতে চান.....রাতের পথ্মানুষদের জীবন......হুমমম সেজন্য আপনার সাহস থাকতে হবে ,কিছু সঙ্গী থাকতে হবে যারা জানবে পথ মানুষ দের জীবন আর একই সাথে সজাগ থাকবে এবং আপনাকে নিরাপদ রাখতে পারবে.কিন্তু গাড়ি তে বসে মানুষের জীবন কাছ থেকে দেখা সম্ভব না বলে মনে হয় আমার.

বাপ্পি  নেশার্ত

পন্ডিত

একটা মেয়ের পক্ষে রাতের ঢাকা দেখার জন্য সবার আগে যেটা করা জরুরী তা হচ্ছে পরিবারের বাবা-মার কাছ থেকে অনুমতি নিয়ে রাখা, যদি সেটা পাওয়া যায় তাহলে নিরাপত্তা নিয়ে ভাবতে হবে না, আর রাতের "পথ মানুষ এবং দিনের পথ মানুষ" এর মধ্যে কিছুটা আচরনগত পার্থক্য আছে যদিও দুইজন মানুষ একই :) ঢাকার রাতের রাস্তার দুইটা অসম্ভব সৌন্দর্য হচ্ছেঃ নিয়ন আলোর পথ এবং নিশব্দতা । এই দুইটা উপভোগ করার জন্য এই শীতের মৌসুমটাই উপযুক্ত সময় আপনার জন্য কারন আপনাকে মধ্য রাতে বের হতে হবে না, রাত ১১-১২টা পর্যন্ত খুব অনায়াসেই উপভোগ করার সুযোগ পাবেন :)


অথবা,