Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ১০ টি উত্তর আছে )

( ৭,১৯৫ বার দেখা হয়েছে)

সাইফ  মধ্য রাতের সুখ তারা...

গুরু

কালোজিরা ফোড়নে বেগুন দিয়ে ইলিশ মাছ মাথা রান্না উপকরন: ইলিশমাছের মাথা ও লেজের অংশ ছোট টুকরা করে কাটা কালো জিরা: ১/৪ চাচামচ বেগুন: ২৫০ গ্রাম (লম্বা ফালি করে কাটা) সয়াবিল তেল: ৩ টেবিল চামচ হলুদ গুড়া: ১/২ চা চমচ মরিচ গুড়া: ১ চা চামচ ধনে গুড়া: ১/২ চা চামচ লবন: পরিমানমত পানি: ১ কাপ প্রনালী: ইলিশ মাছের মাথা ও লেজের টুকরা সব গুড়া মসলা ও লবন দিয়ে মেখে আধা ঘন্টা রাখতে হবে। কড়াইতে সয়াবিন তেল দিয়ে গরম হয়ে উঠলে কালোজিরা ফোড়ন দিয়ে মাখানো ইলিশ দিয়ে ১/২ কাপ পানি দিয়ে কষাতে হবে। এর পর বেগুন দিয়ে নেড়ে ১/২ কাপ পানি দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে হবে। বেগুন সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে।

মো আকছাদুর রহমান  যে এখনও নিজেকে চিনেনা...........

মহাগুরু

ইলিশ মাছের মুড়িঘণ্ট [আটজনের জন্য পরিবেশন] উপকরণ: ইলিশ মাছের মাথা ১টি, ভাজা মুগডাল ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা-চামচ, তেজপাতা ২টি, মরিচ গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ (ফালি) ৫-৬টি, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, ঘি ১ টেবিল-চামচ। প্রণালি: মাছের মাথা কেটে টুকরো করে পরিষ্কার করে নিন। লবণ, হলুদ ও মরিচের গুঁড়া মেখে ভেজে রাখুন। সসপ্যানে তেল দিন, একে একে সব মসলা ও সামান্য পানি দিয়ে কষান। কষানো হলে মুগডাল দিন। একটু কষিয়ে পরিমাণমতো গরম পানি দিন এবং মাঝেমধ্যে নেড়ে দিন। ডাল সেদ্ধ ও ঘন হলে মাছের মাথা দিন। একটু নেড়ে ভাজা জিরার গুঁড়া ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে নিন। পরিবেশনের সময় ঘি দিয়ে পরিবেশন করুন।

আব্দুস সালাম  অতি সাধারণ ও হাসি মুখের একজন মানুষ

গুরু

ইলিশ মাছের মাথা দিয়ে মুঘ ডাল দিয়ে মুড়ি ঘন্ট করতে পারেন l তাছাড়া ইলিশ মাছের মাথা ভেঙ্গে কচুর লতি অথবা কচুর শাক দিয়ে রান্না করতে পারেন l

আশফাক-উল-আজিজ  নিঃসঙ্গ পথিক

জ্ঞানী

ইলিশের মাথা দিয়ে কচু ঘণ্ট। পুইশাক দিয়ে ভেঙ্গে ভাজি। করলা দিয়ে ভেঙ্গে ভাজি। এ গুলো মজাদার খাবারের ভিতরে অন্যতম।

আল ইমরান  বন্ধুরা আমায় স্বপ্নবাজ বলে ডাকে

গুরু

আলু ছোট ছোট কিউব করে কেটে বেশি করে পেঁয়াজ দিয়ে ঝাল করে মুড়িঘণ্ট রান্না করা যায়। সাথে একটু সয়া এবং টম্যাটো সস দিয়ে .................. বলতে বলতে আমারই জিবে জল এসে যাচ্ছে।

ভাবুক তন্ময়  একা একা আর ভালো লাগছে না

জ্ঞানী

ইলিস এর লাউ ঘন্ট অসাধারণ একটা খাবার ,লাউ কে লম্বা লম্বা কুচি করে কেটে নেই ,তারপর হলুদ ,লবন , মরিচ দিয়ে পানিতে কষিয়ে নি ,তারপর ইলিস এর মাথা ভালো করে তেলেভাজতে হবে ,তারপর জিরা ,সরিষা তেলে সম্বার দিয়ে তাতে কসানো লাউ আর মাথা দিয়া নাড়াতে হবে .এবার সাদ মত লবন দিয়া ঢেকে দিতে হবে .ব্যস হযে গেল রান্না.

আমির  

মহাগুরু

শোলা কচু ঘণ্ট/ কচুর ডগা ভুনা উপকরনঃ ১ টি কচুর ডগা পেয়াজ কুচি ১ টেবিল চামচ রসুন কুচি ১ টেবিল চামচ কাঁচা মরিচ ফালি ৪/৫ টি হলুদ সিকি চামচ ইলিশ মাছের মাথা ১ টি/ ছোট চিংড়ি ১/২ কাপ তেল ৩ টাবিল চামচ লবন স্বাদ মত প্রণালীঃ কচুর ডগা খোসা ছড়িয়ে ধুয়ে লবন,কাঁচা মরিচ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। গুটনি দিয়ে ডগা গুলো মিশিয়ে নিন। মাছের মাথা কেটে টুকরা করে নিন। এবার কড়াই তে তেল দিয়ে তাতে পেয়াজ, রসুন ও মাছের মাথা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এখন সিদ্ধ করা কচু দিয়ে দিন। কিছুক্ষন নাড়ুন। শুখিয়ে এলে নামিয়ে দিন। এখন গরম ভাতের সাথে লেবু দিয়ে পরিবেশন করুন।

suronjona  আমি অতি সাধারন। নাম ছাড়া পরিচয় আর কোনো নেই যার!

জ্ঞানী

ইলিশের মাথা দিয়ে কচু, পুই শাক, কচুর লতি, কচুর মুখি, জ্বালি কুমড়া, মিষ্টি কুমড়া, লাউ, শশা, ঝিঙ্গা দিয়ে রান্না করলে ভালো লাগে।

মোজাম্মেল  কৌতূহলী মন মানেনা সমন

গুরু

ইলিশ মাছের মাথা দিয়ে কচুমুখী সবচেয়ে বেশি মজা ! আগে না খেয়ে থাকলে একবার টেস্ট করেই দেখুন!

MD. Jaber Ahmed  অলস ব্যাক্তি

জ্ঞানী

ইলিশ মাছের মাথা দিয়ে কচু শাঁক রান্না করতে পারেন ।


অথবা,