গৃহস্থালি টিপস

চটপোস্ট

মোহাম্মাদ আরিফ হোসাইন: *গৃহস্থালিটিপস* http://www.healthprior21.com/health-tips/52245ea721215-%E0%A6%98%E0%A6%B0%E0%A6%95%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B0-%E0%A7%A7%E0%A7%A6-%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%B8

মার্ক শুভ্র সরকার: তেলাপোকা তাড়ানোর সহজ উপায় তেলাপোকা – প্রাগৈতিহাসিক এই প্রাণীটি আজও জ্বালিয়ে যাচ্ছে আমাদের। তেলাপোকা যেমন দেখতে ঘিনঘিনে ভীতিকর, তেমনি নোংরা ও রোগের বাহক। তেলাপোকার অত্যাচারে কোনো জিনিসই ঠিক রাখতে পারছেন না? জেনে নিন তেলাপোকা নিধনের কার্যকরী একটি কৌশল। সমপরিমাণ বোরিক পাউডার ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে নিন। এর সাথে মেশান তিন ভাগের এক ভাগ চিনি। এবার এতে সামান্য পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার তেলাপোকার আনাগোনার বিভিন্ন জায়গায় প্রয়োগ করুন। ফলাফল দেখে নিজেই চমকে যাবেন!

Mahbubul Alam: এসি ছাড়াই মাত্র ৫ মিনিটে ঘর ঠাণ্ডা করার দারুণ একটি পদ্ধতি জেনে নিন:

★ছায়াবতী★: [ফুলকি-এত্তগুলা]>অনেক সময় রাত্রে বিছানায় শুতে গেলে বিছানার চাদর স্যাঁতসেঁতে ও কিঞ্চিৎ গন্ধ অনুভূত হয়। এই সমস্যা দূর করতে রাত্রে শুতে যাওয়ার আগে বিছানায় কিছুটা বেবি পাউডার ছড়িয়ে নিন এতে আর বিছানা স্যাঁতসেঁতে বা গন্ধ লাগবে না। >আপনার ঘর থেকে পিঁপড়া দূরে রাখতে পিঁপড়া আসতে পারে এমন জায়গাগুলোতে বেবি পাউডার ছিটিয়ে রাখুন, পিঁপড়া আর আসবে না।

দীপ্তি: একে উলের পোশাক ধোয়া কষ্টকর, তার উপর আবার উলের পোশাক ধুলেই খসখসে হয়ে যায় বলে অনেকেই পুরো শীতে একবার উলের কাপড় ধুয়ে থাকেন (খিকখিক) এটা ঠিক (না) শুনুন, উলের পোশাক ধোবার পর এক বালতি পানিতে আধ চামচ গ্লিসারিন দিয়ে তাতে ডুবিয়ে রাখুন খানিকক্ষণ, দেখবেন পোশাকের নরম ভাব বজায় থাকবে দারুনভাবে সেই সাথে উজ্জ্বলতাও অটুট থাকবে কাপড়ের (খুকখুকহাসি)

দীপ্তি: বাথরুমের শাওয়ার-হেডটির মুখে ময়লা জমে পানির তোড় কমে যায়। এ ক্ষেত্রে একটা পাত্রে ভিনেগার আর পানির মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি হালকা গরম করে নিন। এবার শাওয়ার-হেডটি কিছুক্ষণ এই মিশ্রণে ভিজিয়ে রাখুন। জমাট ময়লা আলগা হয়ে যাবে।

Dipti: কর্মজীবী নারীর জন্য দিনে একবার বা দুদিনে একবার রান্না করাই অনেক সময় কষ্টের হয়ে যায়,আবার অনেকেই সপ্তাহে দুদিন রান্না করে ফ্রীজে খাবার রেখে খাচ্ছেন |অনেক রকম রান্না করতেও ঝামেলা-কিন্তু একই খাবার পর পর দুদিন খেতেও আবার ভালো লাগে না, এমন ক্ষেত্রে মুরগি রান্না করলে সাথে সেদ্ধ ডিম দিয়ে দিন, রান্না শেষে দুটো আলাদা করে তুলে রাখুন, একই সময়ে দুটি ডিশ তৈরী|

মো:আ:মোতালিব: প্রতিদিন টুথপেষ্ট দিয়ে দাত মাজেন কুলি করেন তবুও মুখে দুর্গন্ধ সৃষ্টি হয় ?ব্যাপার না ,নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে টানা দুইমাস নিয়মিত দুই কোঁয়া করে কমলালেবু খান ।

★ছায়াবতী★: [ফুলকি-ওমাতাই] চালে পোকা যাতে না ধরে তার জন্য চালের টিনে যেকোন তীব্র গন্ধযুক্ত (তেজপাতা বা রোজমেরির ডাল বা লেবু পাতা) পাতা দিয়ে রাখুন। পোকা হবেনা।(খুশীতেআউলা)

দীপ্তি: ফ্রিজের জমাটবাঁধা শক্ত মাখন পাউরুটিতে কিছুতেই লাগানো যায় না। আবার সরাসরি গরম করতে গেলেও একেবারে গলে যায়। এ ক্ষেত্রে মাখনের পাত্রটির চেয়ে একটু বড় পাত্র ভালো করে গরম করে নিয়ে কিছুক্ষণ মাখনের বাটির ওপর উপুড় করে রাখুন। জমাটবাঁধা মাখন নরম হয়ে যাবে।

মো:আ:মোতালিব: আপনি যদিও জানেন তারপরেও আরেকবার জেনেনিন...................... হাড়িঁ-বাসন ধোয়ার পরে হাত খুব রুক্ষ হয়ে যায়। এজন্য বাসন মাজার পরে দুধে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে হাতে লাগান। এতে আপনার হাত মোলায়েম হবে।

দীপ্তি: মোমদানিতে মোম জ্বলে শেষ হওয়ার পর তুলতে অসুবিধে হয়। মোম বসানোর আগে মোমদানিতে যদি একটু তেল লাগিয়ে দেওয়া হয় তবে মোম তোলা সহজ হবে (লোডশেডিং)

দীপ্তি: সিগারেটের কটু গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না। এদিকে আবার বাড়িতেও কেউ সিগারেট খান বলে অ্যশট্রে মাজতে হয়, আর মাজতে গেলেই দুর্গন্ধ বেরোয়। আর যে মাজে সেই বোঝে এর কষ্ট (রাগী) ছাইদানিতে বরং খানিকটা খাবার সোডা দিয়ে রাখুন। সিগারেটের পোড়া গন্ধ হবে না (খুকখুকহাসি)

nazrul islam : প্রয়োজনীয় টুকিটাকি 4টি টিপস; জেনে রাখুন: ১। অনেকদিন বন্ধ থাকা বা অব্যবহৃত ঘর খুললে একটা ভ্যাপসা গন্ধ বের হয়। দু-তিনটে দেশলাই কাঠি জ্বালালে দু-তিন মিনিটের মধ্যে ঘর থেকে গন্ধ চলে যাবে। ২। চিনির পাত্রের মধ্যে দু-চারটি লবঙ্গ দিয়ে রাখলে পিঁপড়ে ঢুকবে না। ৩। চশমা ঝকঝকে পরিষ্কার রাখতে হলে এক ফোঁটা ভিনিগার দিয়ে কাঁচ পালিশ করুন। ৪। কাঠের আসবাবপত্র ঠাণ্ডা চা-পাতা ফোটানো জল দিয়ে পালিশ করুন। ঝকঝকে হয়ে উঠবে।

তানিয়া শারমিন: এই গরমে মাত্র ১৫ মিনিটে বরফ শীতল পানীয় পেতে একটা ভেজা পেপার টিস্যু দিয়ে পানি/কোল্ড ড্রিংকের বোতলটা পেঁচিয়ে ফ্রিজে রেখে দিন। ১০-১৫ মিনিটের ভেতর বরফ শীতল হয়ে যাবে।

মো:আ:মোতালিব: তাজা ফুল অনেকেই পছন্দ করেন। কিন্তু তা বেশিদিন ঘরে রাখা যায় না। ফুল বেশিদিন তাজা রাখতে হলে ফুলদানির পানিতে একটু কর্পূর মিশিয়ে দিন। ফূল অনেকদিন তাজা থাকবে।

মো:আ:মোতালিব: ঘরে বিভিন্ন ফলফলাদি থাকলে মাছির উৎপাত হয়। মাছির উৎপাত এড়াতে চাইলে ঘরে একটি হালকা ভেজা দড়ি ঝুলিয়ে রাখুন। মাছি সব দড়িতে বসবে।

দীপ্তি: বারান্দার কোণে বা করিডোরে বা ঘুলঘুলিতে (ভেন্টিলেটর) অনেক সময় পাখি বাসা বাঁধে, ব্যাপারটা ভালো লাগে কিন্তু ঘর নোংরা করে জন্য আর সেই ভালো লাগাটা নষ্ট হয়ে যায়। এই জন্য ঘরের দরজা, জানলা সব বন্ধ করে ঘরে খানিকটা কর্পূর জ্বালিয়ে দেখুন পাখি চলে যাবে (খুকখুকহাসি)

মো:আ:মোতালিব: বৃষ্টির দিনে পিঁপড়ার উৎপাত হলে ব্লিচিং পাউডার পানিতে মিশিয়ে ঘর মুছুন। পিঁপড়ার উৎপাত কমে যাবে।

মো:আ:মোতালিব: সিল্ক এবং জরির কাজ করা শাড়ি, জামা, ওড়না ইত্যাদিতে সহজেই ছত্রাক পড়ে। টিস্যু পেপার দিয়ে মুড়ে রাখুন, ছত্রাক পড়বে না।