শিক্ষা


আরও জানতে শিক্ষা - এর স্টারওয়ার্ড পেইজ দেখতে পারো
বেশটুন
Straddle-দু পা ফাঁক করে দাঁড়ানো বা বাসা বা হাঁটা Muddle-কর্দমাক্ত করা,বিহ্বলতা Toddle-টলিতে টলিতে চলা Waddle-হংসের মতো হাঁটা Swaddle-ব্যাণ্ডেজ দিয়ে আষ্টেপৃষ্টে জড়ানো Cuddle-আলিঙ্গন করা Riddle-হেঁয়ালি,রহস্য Twaddle-অর্থহীন কথা Paddle-দাঁড়,বৈঠা বাত্তয়া Coddle-আদর করা
উপরের ওয়ার্ড গুলো লক্ষ্য করলে দেখা যায় ...DDLE বর্ণগুলোর আগে ২/৩ টি বর্ণ জুড়ে দিলে নতুন শব্দ হয়। এই ওয়ার্ড গুলোর Synonym-Antonym বের করে পড়তে পারেন তাহলে আরো অনেক গুলো ওয়ার্ড জানা হলো।আপনারা..DDLE দিয়ে আরো ওয়ার্ড জানলে শেয়ার করুন। সুস্থ থাকুন।
আদনান অমিন একটি বেশব্লগ পোস্ট করেছে


রেলগাড়ির কামরায় উঠল এক বাংলাদেশি সঙ্গে বিশাল বোঝা। বোঝাটা ওঠানোর দরকার ওপরের কিন্তু তার গায়ে জোর কম, সে কিছুতেই তাকের ওপর বোঝাটা তুলতে পারছে না। এগিয়ে এল এক পাকিস্তানি। বোঝাটা এক ঝটকায় তুলে দিয়ে বাংলাদেশিকে বলল, ‘রুটি খাও, গায়ে জোর বাড়াও' বাংলাদেশি খানিক পর রেলগাড়ির চেইন টানার চেষ্টা করতে লাগল। কিন্তু তার ভাবখানা এমন, কিছুতেই চেইন টানতে পারছে না!
এগিয়ে এল পাকিস্তানিটি চলন্ত ট্রেনের চেইনটা টেনে দিল সে এবং আবারও বলল, ‘রুটি খাও, গায়ে বল বাড়াও' ততক্ষণে রেলপুলিশ এসে হাজির। কে চেইন টেনেছে? দাও ২০০ টাকা জরিমানা।’ বেচারা পাকিস্তানি অর্থদণ্ড দিতে বাধ্য হলো। তখন বাংলাদেশি বলল, ‘ভাত খাও, বুদ্ধি বাড়াও' (কুল)
হাফিজ উল্লাহ একটি বেশব্লগ পোস্ট করেছে


বসঃ যেদিন থেকে আমি তোকে চাকরি থেকে বরখাস্ত করেছি, সেদিন থেকে প্রতিদিন তুই আমার বাড়ির সামনে পায়খানা করিস! কারন কি? তুকে পুলিশে দেয়া উচিত!
বল্টুঃ স্যার, আমি শুধু আপনাকে এতটুকু মনে করিয়ে দিতে চাই যে, বরখাস্ত করেছেন বলে আমি না খেয়ে মরে যাইনি !
মেঘবালক একটি বেশব্লগ পোস্ট করেছে


রাজকুমার কাস্টোমার কেয়ারে ফোন দিয়েছে : মেয়ে এক্সিকিউটিভঃ হ্যালো স্যার, বলুন আপনাকে কি সাহায্য করতে পারি? রাজ: আমি আপনাকে বিয়ে করতে চাই মেয়ে: সরি স্যার, আপনি মনে হয় ভুল নাম্বারে .... রাজ: না আমি ঠিক নাম্বারেই ফোন দিয়েছি।প্লিজ আমাকে বিয়ে করুন মেয়ে: সরি স্যার, আমি আগ্রহী না রাজ: বিয়ের পর হানিমুনে সেইন্টমার্টিনে নিয়ে যাবো মেয়ে: উফ! আপনি কেন এরকম করছেন?
রাজ: ঠিক আছে তাহলে মালয়েশিয়া থাইল্যান্ডে হানিমুন মেয়েটি ফোন কেটে ব্লক করে দিল l এবার রাজ মেসেজ পাঠানো শুরু করল “আপনি যেখানে চান সেখানে বিয়ের অনুষ্ঠান হবে“ একটুপর আবার “বিয়ের জন্যে শপিং সব আপনার ইচ্ছাতেই হবে” শেষমেশ মেয়ে বিরক্ত হয়ে রাজকে “স্যার বুঝার চেষ্টা করুন, আমি বারবার বলছি যে আমি আগ্রহী না।তবুও কেন আপনি আপনি এরকম করছেন? ..... (ভিতরে)
হাফিজ উল্লাহ একটি বেশব্লগ পোস্ট করেছে


প্রতিটা ভুলের ২টি দিক থাকে। একটি হল শিক্ষা আর অপরটি হল ব্যার্থতা। যে শিক্ষাটা নিতে পারে তার জন্য ভুলটা আর্শীবাদ। আর যে নিতে পারে না তার জন্য ব্যার্থতা।
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


Education is the backbone of the nation (Include 7.5% Vat )..
......
আলোহীন ল্যাম্পপোস্ট একটি বেশব্লগ পোস্ট করেছে


ফুল থেকে শিক্ষা নাও প্রফুল্লতা... ঘুঘু থেকে শিক্ষা নাও নম্রতা... মৌমাছি থেকে শিক্ষা নাও শৃঙ্খলা... পিপীলিকা থেকে শিক্ষা নাও কাজ... আর মোরগ থেকে শিক্ষা নাও খুব ভোরে ঘুম থেকে উঠা...
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


একজন শিশুর কাছে আমাদের তিনটি জিনিষ শেখার আছেঃ > কোনো কারন ছাড়াও সবসময় সুখী থাকা; > সবসময় কিছু না কিছু নিয়ে ব্যস্ত থাকা; > নিজের যেটা চাই তা সর্বোচ্চ শক্তি দিয়ে চাইতে শেখা।
হাফিজ উল্লাহ একটি বেশব্লগ পোস্ট করেছে


কেউ কেউ যতদিন বেঁচে থাকেন ততদিনই শিখে থাকেন , কেউ আবার শুধুই বাঁচেন I জ্ঞানী ব্যক্তিরা নিজের ভুল থেকে শিক্ষা গ্রহণ করে থাকে I বিজ্ঞতর ব্যক্তিরা অপরের ভুল থেকে শিক্ষা নেন, কিন্তু আমাদের মনে রাখতে হবে যে,জীবন এত দীর্ঘ নয়, যে কেবল মাত্র নিজের ভুল থেকে শিক্ষা গ্রহণ করলে চলে ; অপরের ভুল থেকেও শিক্ষা নিতে হয়
আড়াল থেকেই বলছি একটি বেশব্লগ পোস্ট করেছে


সেইমত এক শিক্ষক গ্রামে গিয়ে পড়াচ্ছেন - 'A' for অ্যাপেল, 'B' for বল..... কিন্তু কেউ কিছু বুঝতে পারছেনা। তখন শিক্ষকটি ভাবনা চিন্তা করে অন্য এক উপায় বার করলো - তিনি পড়াতে লাগলেন – . 'A'for অপুর মা . B for বল্টুর মা, . M for মুন্নির মা . P for পাপ্পুর মা . T for টুনির মা....... . কয়েকদিন পর শিক্ষক ভাবলো, এদের পরীক্ষা নেওয়া যাক--
শিক্ষক বোর্ডে W লিখে এক লোককে জিজ্ঞাসা করলেনঃ বলো এটা কি লেখা আছে.....?? লোকটি বললঃ স্যার,দেখে তো মনে হচ্ছে..... । । । মুন্নির মা পা পিছলে উষ্টা খেয়ে পরে আছে!!!
মেঘবালক একটি বেশব্লগ পোস্ট করেছে


Babble-বকবক করা Rubble-পাথরকুঁচি Dabble-জলে খেলা করা Nibble-ঠোকরানো (v.),মৃদু কামড় (n) Gobble-গোগ্রাসে খাত্তয়া Rabble-জনতা,নিম্নতম জনশ্রেণী Hobble-খোঁড়াইয়া খোঁড়াইয়া বা জবুথবুভাবে চলা Dribble- ফোঁটা ফোঁটা করে পড়া
উপরের ওয়ার্ড গুলো লক্ষ্য করলে দেখা যায় ...bble বর্ণগুলোর আগে ২/৩ টি বর্ণ জুড়ে দিলে নতুন শব্দ হয়। এই ওয়ার্ড গুলোর Synonym-Antonym বের করে পড়তে পারেন তাহলে আরো অনেক গুলো ওয়ার্ড জানা হলো।আপনারা..bble দিয়ে আরো ওয়ার্ড জানলে শেয়ার করুন। সুস্থ থাকুন।
আদনান অমিন একটি বেশব্লগ পোস্ট করেছে


প্রতিটি কষ্টকর অভিজ্ঞতাই আমাদের জন্যে নতুন শিক্ষা l
হাফিজ উল্লাহ একটি বেশব্লগ পোস্ট করেছে


সু-শিক্ষা মানুষকে আলোকিত করে" আবেগ মানুষকে নষ্ট করে "বিবেক মানুষকে বাঁচায়" আনন্দ মানুষকে হাসায়" ধৈর্য মানুষকে উন্নত করে"
মিথ্যা মানুষ কে ধংস করে দেয় ...।।
সজিবুল ইসলাম একটি বেশব্লগ পোস্ট করেছে


শিক্ষক : তোমার পড়ালেখায় ধৈর্য কেমন?
ফাহীমা আপু: স্যার অনেক ধৈর্য, তিন-চার ঘণ্টা বই খুলে বসে থাকি, মুখ দিয়ে কিছু উচ্চারণ করি না, তবুও কিছু মনে হয় না।
মেঘবালক একটি বেশব্লগ পোস্ট করেছে


"শিক্ষার স্বাদ তেঁতো হলেও এর ফল মিস্টি" -এরিস্টটল (গ্রীক দার্শনিক : ৩৮৪-৩২২)
"শিক্ষার চূড়ান্ত ফল হচ্ছে সহনশীলতা" -হেলেন কিলার (মার্কিন রাজনীতিবিদ : ১৮৮০-১৮৬৯)
জিসান জাকারিয়া একটি বেশব্লগ পোস্ট করেছে


শিক্ষিত মানুষের অভাব নেই
কিন্ত শিক্ষিত বিবেকের খুবই অভাব......
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


আজ একটি ইংরেজী শব্দ নিয়ে মজা করব । যেই শব্দ থেকে একটা করে অক্ষর বাদ দিলে নতুন আরেকটি শব্দ তৈরী হয়। Sparkling = দ্বীপ্তমান, বুদ্ধিমান Sparking = স্ফুলিংগ Sparing = মিত্যবায়ী, সংযমী Spring = বসন্তকাল Sprig = গাছের ছোট ডাল Prig = ছিচকে চোর Pig = শুকর Pi = ধার্মিক I = আমি
হাফিজ উল্লাহ একটি বেশব্লগ পোস্ট করেছে


এসএসসির প্রশ্নপত্র ফাঁস হবে এই অজুহাতে সকল প্রকার কোচিং কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক। কোচিং সেন্টার বন্ধ রাখলেই প্রশ্ন ফাঁস হবে না এই নিশ্চয়তা কে দিবে? কোচিং ভাল না মন্দ সেইটা অন্য আলোচনার বিষয়। তবে কোচিং এ কাজ করে রাজশাহী শহরে আনুমানিক ২০০০-৩০০০ শিক্ষার্থী পড়াশুনা এবং থাকা-খাওয়ার খরচ চালায়।
ফেসবুকেই যেখানে পরীক্ষার প্রশ্ন পাওয়া যায় সেখানে কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত এইডস এর চিকিৎসায় প্যারাসিটামল খাওয়ার মত ওইদিকে এসএসসি পরিক্ষা শুরু হবে কবে তার নাই ঠিক পরীক্ষা হবে কি হবে না এই অনিশ্চয়তা কতটা পীড়াদায়ক তা শিক্ষার্থি মাত্রই অবগত। দেশে পাবলিক পরীক্ষার প্রশ্ন নিয়মিত ফাঁস হয় এবং ক্ষমতার লোভের কারণে পাবলিক পরীক্ষা স্থগিত থাকে!!!
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে


ম্যাডামঃ কাল ৩ প্রকার । যেমন- অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কাল। উদাহরণ হিসেবে মনে করো- আমি সুন্দরী ছিলাম, সুন্দরী আছি, সুন্দরী থাকবো। এখন তোমরা কেউ কি ৩ প্রকার কালের উদাহরণ বলতে পারবে? . আমাদের বল্টু বললঃ ম্যাডাম, আমি পারবো। . ম্যাডামঃ ওকে ফাইন, বলো শূনি।
বল্টুঃ আপনার ধারণা ভুল ছিল, ভুল আছে, ভুল থাকবে!!!
মেঘবালক একটি বেশব্লগ পোস্ট করেছে


স্কুলের দায়িত্ব বাচ্চাদেরকে শিক্ষিত করে তোলা, শিক্ষিত বাচ্চাদেরকে বেছে বেছে ভর্তি করা তো স্কুলের দায়িত্ব না! ... ... ... আনিসুল হক
★ছায়াবতী★ একটি বেশব্লগ পোস্ট করেছে