বাংলা চলচ্চিত্র

বাংলাচলচ্চিত্র নিয়ে কি ভাবছো?

ঈশান রাব্বি: বাংলা পুরনো ছায়াছবি গুলো এখনকার ছবি থেকে কোটিগুন ভাল গতকাল রাতে একটা ছবি দেখলাম *বেহুলা* অসাধারণ ছবি

*বাংলাচলচ্চিত্র* *বেহুলা*
ছবি

মুভি ম্যানিয়াক: ফটো পোস্ট করেছে

অগ্নি ২ এর ঝাজ না থামতেই অগ্নি ৩ এর গুঞ্জন

ঈদে মুক্তি পাওয়া জাজ মাল্টিমিডিয়ার ছবি ‘অগ্নি ২’ বেশ দর্শক প্রিয়তা অর্জন করেছে। তাইতো চলতি বছরে আবারো মাহিয়া মাহিকে দেখা যাবে অগ্নি ছবির সিক্যুয়েলে। জানা গেছে, চলচ্চিত্রের সফল প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাহিকে নিয়ে সন্তুষ্ট। জাজের ঘনিষ্ট সূত্রে জানা গেছে, অগ্নি টু এর পর এবার তৈরি হয়েছে অগ্নি থ্রি নির্মাণের সম্ভাবনা। প্রযোজনা প্রতিষ্ঠান বলছে, সিক্যুয়ালের অনেক কিছুই প্রায় চূড়ান্ত। পরিচালক, চিত্রনাট্যকারদের সাথে কয়েক দফা বসেছেন প্রযোজকেরা। আনুষ্ঠানিক ঘোষণা আসেতে পারে শিগগিরই।

*চটখবর* *মুভি* *চলচ্চিত্র* *বাংলাচলচ্চিত্র*
ছবি

মুভি ম্যানিয়াক: ফটো পোস্ট করেছে

৪/৫

অপর্ণা সেনের ‘‘গয়নার বাক্স” অসাধারন একটি মুভি।

*বাংলাসিনেমা* *আর্টফিল্ম* *বাংলাচলচ্চিত্র* *সিনেমা*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

২৪-২৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা আন্তর্জাতিক  চলচ্চিত্র উৎসবে তিন ক্যাটিগরিতে সেরার পুরস্কার লাভ করেছে অনুদানের চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’।

ক্যাটিগরিগুলো হলো ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’, ‘শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা’ এবং ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’। ছবিটির পরিচালক আশরাফ শিশির। ছবিটির চিত্রনাট্যও তিনি লিখেছেন।

‘গাড়িওয়ালা’ এ চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছিল। এ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সুপার হিরো সুপার হিরোইন-খ্যাত অভিনেতা মুস্তাফিজুর নুর ইমরান জিতে নেন ‘শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা’ এবং শিশুশিল্পী কাব্য ও শেখ মারুফ যৌথভাবে জিতে নেয় ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ পুরস্কার।

রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইন খ্যাত ইমরান, সানসি ফারুক, আবদুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, মাটির, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আবদুর রহমান রাজীব, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হলো মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।
সূত্রঃ জাগোনিউজ *চলচ্চিত্র* *সিনেমা* *বাংলাচলচ্চিত্র* *মুভি* *শিশুতোষচলচ্চিত্র* *পুরুস্কার*

*চলচ্চিত্র* *সিনেমা* *বাংলাচলচ্চিত্র* *মুভি* *শিশুতোষচলচ্চিত্র*
৫/৫

মারিয়া আক্তার অর্পিতা: #পিপড়া_বিদ্যা দেখে পুরা মেজাজটাই খারাপ হয়ে গেছে(রাগী২)এমন ভুয়া মুভি আমার জিন্দেগীতে দেখিনি(রাগী২)(রাগী২)(রাগী২)আজাইরা মুভি...যারা হলে গিয়ে মুভিটা দেখছে বেচারাদের টাকা এবং সময় ২টাই জলে গেছে...(রাগী২)

*বাংলাসিনেমা* *সিনেমা* *বাংলাচলচ্চিত্র*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

দেশ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ চার বছর বিরতির পর অাবারও ছবি নির্মাণ করতে যাচ্ছেন। নতুন ছবির নাম `আলফা`। এর আগে ১৯৯৩ সালে `একাত্তরের যীশু` এবং ২০১১ সালে `গেরিলা` নির্মাণ করে বিভিন্ন শাখায় জাতীয় চলচ্চিত্র পুরুষ্কার ও দর্শক প্রিয়তা অর্জন করে সক্ষম হন।  

আগের দুটি সিনেমা মুক্তিযুদ্ধভিত্তিক হলেও ‘আলফা’ ছবিটির গল্প হিসেবে তিনি বেছে নিয়েছেন তৃতীয় বিশ্বের প্রেক্ষপট। আলফা নামের এক ব্যক্তিকে নিয়ে কাহিনী অাবর্তিত হয়েছে। পরিচালনার পাশাপাশি এর গল্পও লিখেছেন তিনি নিজে। গেছে, ছবিটির প্রাথমিক কাজ শুরু হয়েছে প্রায় ১১ মাস আগে। আজ ২০ ডিসেম্বর থেকে শুরু হবে দৃশ্যধারণ।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, `ছবিটিতে তৃতীয় বিশ্বের একটি মানুষ আলফা। যে তার অস্তিত্ব সংকটে ভুগছে। মূলত এটিই আমার গল্পের উপজীব্য। অার বলতে পারেন এটি অনেকটা নিরীক্ষাধর্মী কাজ। ছবিতে অভিনয় করবেন নবীন শিল্পীরা। সিনেমাটির বিষয়বস্তু সম্পর্কে অাগামী ২৩ ডিসেম্বর  একটি সংবাদ সম্মেলন করারও কথা রয়েছে।
*বাংলাসিনেমা* *সিনেমা* *মুভি* *চলচ্চিত্র* *বাংলাচলচ্চিত্র*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

সেন্সর বোর্ডের অনুমতি পেলে ডিসেম্বরেই মুক্তি পেতে পারে মুক্তিযুদ্ধ ভিত্তিক নতুন চলচ্চিত্র ‘৭১র মা জননী’ কথাসাহিত্যিক আনিসুল হকের উপন্যাস অবলম্বনে নির্মাণ করেছে ‘৭১র মা জননী’ সিনেমাটি। সিনেমাটি পরিচালনা করেছেন শাহ আলম কিরণ।  ইতিমধ্যে এ সিনেমার শুটিং সহ সকল কার্যক্রম শেষ হয়েছে। সিনেমাটি সম্পূর্ণ সরকারি অনুদানে তৈরী হয়েছে বলে জানিয়েছেন, সিনেমাটির পরিচালক শাহ আলম কিরণ।

কয়েকদিন আগে সিনেমাটির টিজার ও একটি গানের ভিডিও প্রকাশিত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে ৭১র মা জননী শিরোনামের একটি ফ্যান পেজে এ দুটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

একাত্তরের মা জননীতে অভিনয় করেছেনঃ
চলচ্চিত্রটির নাম ভূমিকায় অভিনয় করেছেন চিত্রনায়িকা নিপুন। এ ছাড়াও আরও অভিনয় করেছেন আগুন, শাকিল আহমেদ, মম মোর্শেদ, সাজু, শিশুশিল্পী সোহান।

সিনেমার শুটিং, ডাবিং, এমনকি এডিটিংয়ের কাজও শেষ। ইতোমধ্যে সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়েছে সিনেমাটি। তিনি আরও বলেন, সব কিছু ঠিকঠাক থাকলে ১৯ ডিসেম্বর সিনেমাটি মুক্তি দিব। সে লক্ষ্যে এখন প্রস্তুতি নিচ্ছি। এরই মধ্যে সিনেমাটির প্রচারণাও শুরু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে ৭১র মা জননী শিরোনামের একটি ফ্যান পেজে এ দুটি ভিডিও প্রকাশ করেছেন। এ পেইজে বেশকিছু স্থিরচিত্রও শেয়ার করা হয়েছে।

কাহিনী ও দৃশ্যপটঃ

এতদিন যারা নায়িকা নিপুণকে দেখে এসেছেন, তারা এবারে ভিন্ন এক নিপুণকে দেখতে পাবেন এ সিনেমার মাধ্যমে। এই নিপুণ একাত্তরের মা জননী। তিনি একজন মুক্তিযোদ্ধাও বটে। যে কিনা নিজের স্বামী-সন্তান, এমনকি নিজের সমভ্রম হারিয়েও পাক হানাদারদের সঙ্গে লড়াই করেন।

সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন মাহফুজুর রহমান খান। শিল্প নির্দেশনায় উত্তম গুহ, বিশেষ দৃশ্য পরিচালনায় আতিকুর রহমান চুন্নু। পরিচালকের একান্ত সহকারী এমএ আউয়াল। প্রধান সহকারী পরিচালক খাজা আহমেদ, স্থিরচিত্র ধারণ করেছেন- শাহ সুলতান।
*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *বাংলাচলচ্চিত্র* *সিনেমা* *মুভি* *বাংলাসিনেমা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’। সম্প্রতি সেন্সর বোর্ডে জমা পড়েছে চলচ্চিত্রটি। সেন্সর বোর্ডের অনুমতি পেলে ১৬ ডিসেম্বরে মুক্তি পাবে ‘একাত্তরের ক্ষুদিরাম’। সিনেমাটির নির্মাতা মান্নান হীরা বলেন, “আমরা সেন্সর বোর্ডের অনুমতির অপক্ষোয় রয়েছি। সেন্সর বোর্ড যদি অনুমতি দেয় তাহলে ১৬ ডিসেম্বরকে সামনে রেখেই আমরা চলচ্চিত্রটি মুক্তি দিতে পারব।”

‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রটির পটভূমিঃ
মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান নিয়ে আবর্তিত হয়েছে সিনেমাটির গল্প। মুক্তিযুদ্ধ চলাকালে একটি গ্রামের কাহিনি ফুটে উঠেছে এই সিনেমাতে। সোনামুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক খোকন ব্যানার্জী পাকিস্তানি আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হয়ে ‘শহীদ ক্ষুদিরাম’ নামে একটি নাটক মঞ্চায়ন করেন। এর পরই দৃশ্যপট পাল্টে যায়।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেনঃ
সিনেমাতে স্কুলছাত্র আলালের চরিত্রে অভিনয় করেছে স্বচ্ছ। খোকন ব্যানার্জীর চরিত্রে ফজলুর রহমান বাবু, প্রধান শিক্ষকের চরিত্রে মামুনুর রশীদ ও স্বচ্ছর মায়ের চরিত্রে অভিনয় করছেন মোমেনা চৌধুরী। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ইনামুল হক, ছবি, ফিরোজ আল মামুন, সাজু। এছাড়াও শিশুশিল্পী রুদ্র, শাকিল, অন্তরা, মধু মনি, মুন্না, জুয়েল ও মিজি অভিনয় করেছে এ সিনেমায়।

সিনেমাটির প্রিমিয়ার শো হবে শিল্পকলা একাডেমিতে। হলমালিকরা সিনেমাটি প্রদর্শনে অপরাগতা জানালে তিনি জেলা শিল্পকলা একাডেমির বিশেষ সহযোগিতায় স্কুল-কলেজের কিশোরদের সিনেমাটি দেখাবেন। মান্নান হীরা এর আগে ‘গরম ভাতের গল্প’ এবং ‘একাত্তরের রংপেন্সিল’ নামে দুইটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছেন।
*মুক্তিযুদ্ধেরচলচ্চিত্র* *চলচ্চিত্র* *সিনেমা* *বাংলাচলচ্চিত্র* *শিশুতোষচলচ্চিত্র*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

সম্প্রতি বাংলাদেশের নির্মিত ‘বৈষম্য’ মুভিটি ভারতের মুম্বাইয়ে মুক্তি পেয়েছে। পূর্ণদৈর্ঘ্যের এ ছবিটি মুম্বাইয়ের আনন্দ চিত্র মন্দির প্রেক্ষাগৃহে প্রদর্শন শুরু হয়। এর মাধ্যমে প্রথমবারের মতো যৌথ প্রযোজনা ছাড়াই বাংলাদেশের ছবি মুক্তি দিল ভারত। এডাম দৌলা পরিচালিত এ ছবির ইংরেজি নাম ‘জার্নি অব দ্য হার্ট’।

জানা গেছে, চলচ্চিত্রটি ঢাকার স্টার সিনেপ্লেক্সের শো-মোশন লিমিটেডের কার্যক্রমে ভারতের বাজারে গেছে। আর এটি দক্ষিণ এশিয়ার মুক্ত বাণিজ্য চুক্তির আওয়াতায় মুক্তি পেয়েছে ভারতে। এডাম দৌলা জানান, আর্টফিল্মের মোড়কে মূলত বাণিজ্যিক ছবি ‘বৈষম্য’। দুটি গান, নাচ ও ফাইটিং দৃশ্যের সমন্বয়ে এতে দেওয়া হয়েছে পূর্ণাঙ্গ একটি বাণিজ্যিক চলচ্চিত্রের সব উপাদান। তাই ভারতে এটি বাণিজ্যিক ছবি হিসেবেই মুক্তি পাচ্ছে।

মুভিটির গল্পে দেখা যায়, এক ধনীর ছেলে ইংরেজি মাধ্যমে লেখাপড়া করে। খুবই ডানপিটে। একদিন তাকে ঘর থেকে বের করে দেওয়া হলে তার পরিচয় হয় বস্তির এক ছেলের সঙ্গে। সে তখন জীবনকে উপলব্ধি করতে শেখে। ছবিটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন ১৪ বছরের কিশোর আবীর হোসেন অংকন। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী, সাজ্জাদ হোসেন রনি ও পরিচালক এডাম দৌলা। ‘বৈষম্য’ গত ২১ মার্চ বাংলাদেশে মুক্তি পেয়েছিল। প্রযোজনা করেছে কীর্তনখোলা প্রোডাকশন। পরিবেশনায় ওয়ান স্টোন ফিল্মস।

সূত্রঃ ইন্টারনেট
*মুভি* *সিনেমা* *বাংলাসিনেমা* *বাংলাচলচ্চিত্র*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ৭০ ও ৮০ দশকে প্রচুর পরিমানে বাংলা চলচ্চিত্র নির্মিত হয়েছে।৭০ ও ৮০ এর দশকের জনপ্রিয় কয়েকজন চলচ্চিত্রকারের নাম জানতে চাই?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*মুভি* *চলচ্চিত্র* *পুরানোদিনেরসিনেমা* *বাংলাসিনেমা* *বাংলাচলচ্চিত্র*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 অনন্ত জলিলের পরবর্তী সিনেমা ‘দ্য স্পাই’ এর নির্মান কাজ/ শুটিং কবে নাগাদ শুরু হবে? ছবিটির শুটিং কোন দেশে হবে জানতে চাই?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*মুভি* *সিনেমা* *অনন্তজলিলমুভি* *আবারওঅনন্ত* *বাংলাসিনেমা* *বাংলাচলচ্চিত্র*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

দ্যা স্টোরি অব সামারা মুভির একটি দৃশ্য

বাংলাদেশী হরর মুভি দ্যা স্টোরি অব সামারা। পরিচালক রিকিয়া মাসুদো দেশের চলচ্চিত্র ইতিহাসে প্রথম বারের মতো এই মুভিটি নিয়ে কাজ করছেন।

*হররমুভি* *সিনেমা* *মুভি* *বাংলাসিনেমা* *বাংলাচলচ্চিত্র*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★