লেন্স

লেন্স নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 চোখের ছানির অস্ত্রোপচারে কি ধরণের লেন্স ব্যবহার করা উচিৎ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*চোখেছানি* *লেন্স* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 চশমার বদলে চোখে অর্গানিক লেন্স ব্যবহারে চোখের কি কোনো ক্ষতি হতে পারে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*চশমা* *লেন্স* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

চোখের দৃষ্টিশক্তি কম থাকুক বা না থাকুক লেন্স ব্যবহার এখন অনেকটাই ফ্যাশনে পরিণত হয়েছে৷ অনেকেই লেন্স ব্যবহার করছেন চোখের চশমা এড়াতে আবার কেউ পরছেন চোখের মণির রঙে প্রিয় রঙ মেশাতে৷ কিন্তু আপনি কি জানেন?  লেন্স সঠিক নিয়ম অনুযায়ী ব্যবহার না করলে অন্ধত্ব হতে পারে?

সম্প্রতি এক অনলাইন গবেষণায় বিশেষজ্ঞরা দেখেছেন, প্রায় ৫০ শতাংশ কন্টাক্ট লেন্স ব্যবহারকারী কন্টাক্ট লেন্স চোখ থেকে না খুলেই ঘুমিয়ে পড়েন। শতকরা প্রায় ৮২ জন ব্যবহারকারী যতটুকু সময় লেন্স পরে থাকা উচিৎ তার চেয়ে বেশি সময় পরে থাকেন।

গবেষকরা আরও জানিয়েছেন, কন্টাক্ট লেন্স ব্যবহারের নিয়ম যারা মেনে চলেন না তাদের প্রায় ৯৯ শতাংশই চোখের গুরুতর সমস্যায় আক্রান্ত হন। সঠিক নিয়মে কন্টাক্ট লেন্স ব্যবহার না করলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে, এমনকি চোখ অন্ধও হয়ে যেতে পারে।

গবেষকদের মধ্যে এক সদস্য থমাস স্টেনম্যান জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে লেন্স পরে থাকলে লেন্সে ময়লা জমার সম্ভবনা থাকে৷ এবং তার থেকে হতে পারে জীবাণুর সংক্রমণ। এই লেন্স পরলে চোখের কর্নিয়ারও ক্ষতি হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চোখে জীবাণুর সংক্রমণের ফলে অনেক সময় চোখে ব্যথা করে এবং চোখ লাল হয়ে যায়। চোখ থেকে জল বেরোতে থাকে। জীবানুর সংক্রমণে সেই ব্যথা বেরে আরও ক্ষতি হতে পারে। তাই লেন্স ব্যবহারের আগে অতি অবশ্যই জেনে নিন এর সঠিক ব্যবহার৷ 

কিভাবে লেন্স ব্যবহার করলে তার কোনও খারাপ প্রভাব চোখে পড়বেনা তার কিছু ট্রিকসঃ

১. চোখ সুস্থ রাখতে নির্দিষ্ট সময়ের বেশি সময় লেন্স পরে থাকা উচিৎ নয়।
২. ঘুমানোর সময় অতি অবশ্যই লেন্স খুলে রাখতে হবে।
৩. ব্যবহারের পর চোখ থেকে লেন্স খুলে পরিষ্কার করে রাখতে হবে।
৪. তিন মাস পর পর লেন্স পরিবর্তন করা চোখের পক্ষে ভালো।
৫. চোখে লেন্স পরার আগে হাত ভালো করে ধুয়ে নিতে ভুলবেন না।
*লেন্স* *চোখেরযত্ন* *অন্ধত্ব*

মুস্তাফা: একটি নতুন প্রশ্ন করেছে

 প্রাইম লেন্স নাকি জুম লেন্স, উত্তম কোনটি? কেন ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

*লেন্স* *ফটোগ্রাফি* *ফটো্গ্রাফিটিপস*

ইমরান নাজির লিপু: একটি নতুন প্রশ্ন করেছে

 মোবাইল ক্যামেরায় ব্যবহার উপযোগী লেন্স কোথা থেকে কিনতে হয় বলতে পারেন ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*মোবাইলক্যামেরা* *ফটোগ্রাফি* *লেন্স* *কেনাকাটা*

মেঘবালক: একটি বেশব্লগ লিখেছে

আধুনিক সজ্জায় কনট্যাক্ট লেন্স একটি জনপ্রিয় উপকরণ। ফ্যাশন প্রিয়দের কাছে সজ্জায় পূর্ণতা পেতে কনট্যাক্ট লেন্সের গুরুত্বও অনেক বেশি। তাই কসমেটিকস লেন্সের পাশাপাশি পাওয়ারফুল লেন্সেরও কদর বেড়ে চলেছে দিনের পর দিন। দৃষ্টিশক্তি রক্ষা এবং সজ্জায় জাক-জমক ভাব আনা, দুটোতেই কনট্যাক্ট লেন্স ভূমিকা রাখছে সমানভাবে। কনট্যাক্ট লেন্স পাতলা বক্র আকৃতির প্লাস্টিক ডিস্ক যা কর্নিয়াকে ঢেকে রাখে। নানা রঙের লেন্স শুধু মাত্র চোখের সৌন্দর্য পরিবর্তন করে, কিন্তু চোখের দৃষ্টির উন্নতি ঘটায় না। তবে পাওয়ার সমৃদ্ধ কনট্যাক্ট লেন্স চশমার বিকল্প হিসেবেও অনেকে ব্যবহার করেন। আসুন আজ জেনে নেয়া যাক কনট্যাক্ট লেন্স ব্যবহারে চোখের ক্ষতিসহ আরও কিছু বিষয়।
লেন্স পরার নিয়ম:

প্রথমে লেন্সটিকে আঙ্গুলের ডগায় নিয়ে কাপের মত শেপ বানান। এবার তর্জনীর মাথায় নিয়ে সরাসরি চোখের সামনে নিন। এমন ভাবে তাকান যেন আপনি ওই কাপের দিকে তাকিয়ে আছেন। তারপর চোখ বড় বড় করে লেন্সটি চোখের মনির ওপর পরে ফেলুন। 

ক্ষতিকারক দিক:

চোখের সজ্জায় কনট্যাক্ট লেন্সের সঠিক ব্যবহার না হলে অনেক বড় ধরনের সমস্যা দেখা দেয়। সেই সব সমস্যার মধ্যে চোখের সংক্রমন, কর্নিয়াল আলসার অন্যতম। এছাড়াও কর্নিয়াল আ্যাবরাশন, অ্যালার্জি, অন্ধত্ব, দৃষ্টি শক্তি কমে যেতে পারে। সারাক্ষণ লেন্স পরলে চোখে এক ধরনের প্রোটিন তৈরী হয় আর সেখান থেকেই শুরু হয় সংক্রমন। চোখের জ্বালাপোড়া, চুলকানো ইত্যাদি হতে পারে। লেন্স পরার পর যদি চোখে অস্বস্তি হয়, অতিরক্ত পানি পড়ে, লাল হয়ে ফুলে যায় অথবা ব্যথা করে তাহলে বুঝবেন চোখের সংক্রমন হয়েছে। তাই কনট্যাক্ট লেন্স যদি পরতেই হয়, তাহলে অবশ্যই এর যত্ন নেয়া জরুরি। 

সেজন্য-
  • প্রথমত লেন্সটিকে পরিস্কার রাখতে হবে। পরিষ্কার করার ক্ষেত্রে শুধু মাত্র ডাক্তারি পরামর্শ অনুযায়ী নেয়া সলিউশন ব্যবহার করবেন।
  • প্রত্যেকবার ব্যবহারের পর নতুন সলিউশনের মধ্যে ডুবিয়ে রাখবেন। অনেকেই একই সলিউশনে বারবার ব্যবহার করেন। এটা একদম ঠিক না। লেন্স ব্যবহার করার পর প্রথমে পরিস্কার করবেন, শুকিয়ে নেবেন তারপর নতুন সলিউশন দিয়ে লেন্স ধুয়ে সংরক্ষণ করবেন।
  • লেন্স সংরক্ষনের জন্য কখনই ডিস্টিলড ওয়াটার, ট্যাপের পানি অথবা ঘরে বানানো স্যালাইন ব্যবহার করবেন না। এতে চোখের বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে।
  • মেয়াদ উত্তীর্ণ হলে লেন্স আর ব্যবহার করবেন না। কারণ মেয়াদ উত্তীর্ণ লেন্স চোখের চরম ক্ষতি করে দিতে পারে।
--সংগৃহিত।
*কনট্যাক্টলেন্সে* *লেন্স* *চোখ* *হালেরফ্যাশন* *চোখেরযত্ন*
শপিং

তৌফিক পিয়াস: কেনাকাটা সংক্রান্ত একটি তথ্য দিচ্ছে

১১০০ টাকা
http://www.ajkerdeal.com/Product/19493/exclusive-mobile-clip-lense

মোবাইল ফটোগ্রাফির জন্য বেস্ট চয়েজ

*মোবাইল* *ফটোগ্রাফি* *লেন্স*
৪২৯বার দেখা হয়েছে

একজন ব্রিলিয়ান্ট পাগল: একটি নতুন প্রশ্ন করেছে

 মানুষের চোখের লেন্স কত মেগাপিক্সেল?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

*লেন্স* *সাধারণজ্ঞান*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★